আর্কাইভ থেকে বাংলাদেশ

গরমে ত্বক রুক্ষ হয়ে যাচ্ছে? ভরসা রাখুন নারকেলের দুধে

গরমে ত্বকের যত্নের প্রতি বাড়তি নজর দেয়া প্রয়োজন। এ সময়ে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে। ঘাম হয় বেশি। ত্বক স্বাভাবিক ঔজ্জ্বল্য হারাতে থাকে। তবে গরমে প্রাকৃতিক উপায়ে ত্বকের যত্ন নিতে চাইলে ভরসা রাখতে পারেন নারকেল দুধের উপর। এতে রয়েছে ভিটামিন ই, ফ্যাটি অ্যাসিড, ও প্রোটিনের মতো একাধিক প্রয়োজনীয় পুষ্টির উপাদান।

ত্বকের আর্দ্রতা বজায় রাখে

গ্রীষ্মে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়। ত্বক কোমল ও মসৃণ করতে ব্যবহার করা যেতে পারে নারকেলের দুধ। দু’চামচ নারকেলের দুধের সঙ্গে এক চামচ টক দই মিশিয়ে মিশ্রণটি সারা মুখে লাগিয়ে মালিশ করে নিতে হবে। কিছুক্ষণ পর তুলো দিয়ে ফেসপ্যাক তুলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে বার দুয়েক এটি ব্যবহার করলে  ত্বক তার হারানো আর্দ্রতা ফিরে পাবে।

ত্বক কোমল ও মসৃণ করতে

গ্রীষ্মে ত্বক যেন বেশি রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে। একটি বাটিতে এক চামচ নারকেল দুধ, ছাচ এবং মিহি করে গুঁড়ো করা ওট্‌স মিশিয়ে ভাল করে একটি মিশ্রণ তৈরি করে নিয়ে মিশ্রণটি ত্বকে লাগিয়ে মিনিট দশেক অপেক্ষা করতে হবে। শুকিয়ে  গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে নিতে হবে। সপ্তাহে বার তিনেক এ মিশ্রণটি লাগালে ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের স্তর উঠে যাবে। ত্বকের ভিতরে প্রদাহের মাত্রাও কমবে।

ত্বকের বয়স ধরে রাখতে

ত্বকের বয়স ধরে রাখতে নারকেল দুধের জুড়ি মেলা ভার। নারকেলের দুধের সঙ্গে চারটে কাঠবাদাম গুঁড়ো এবং পাতিলেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিয়ে গোসলের আগে এ মিশ্রণটি গলায় ও ঘাড়ে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে শুকিয়ে এলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিয়ে হবে। সপ্তাহে দু’ থেকে তিন বার এটি ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যাবে।

ব্রণ কমাতে

ত্বক খুব ব্রণ প্রবণ হলে ত্বকের যত্নে ব্যবহার করা যেতে পারে নারকেলের দুধ। দু’চামচ হলুদ গুঁড়ো ও নারকেলের দুধ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিয়ে ব্রণ, ত্বকের কালো দাগ-ছোপ দূর করতে সপ্তাহে ২-৩ দিন এ মিশ্রণটি ব্যবহার করলে ব্রণ কমে ত্বকও থাকবে যত্নে ।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন