আর্কাইভ থেকে ফুটবল

রেফারিকে ঘুষি মেরে মাটিতে ফেলায় ফুটবল লিগ স্থগিত

রেফারিকে ঘুষি মেরে মাটিতে ফেলে দেয়ায় তুরস্কের সমস্ত ফুটবল লিগ স্থগিত করা হয়েছে। সোমবার (১১ ডিসেম্বর) ক্লাবের একজন সভাপতি রেফারিকে ঘুষি মারেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

খেলার ৯০ মিনিটের সময় রেফারিকে ঘুষি মারার ঘটনা ঘটে। আঙ্কারাগুচার প্রেসিডেন্ট ফারুক কোচা রেফারিকে ঘুষি মারেন। ইরাম্যান স্টেডিয়ামে হোম ম্যাচে রিজেসপোর পাল্টা গোল দেয়ার পর দুই দলই ১-১ গোলে সমতায় ফেরার পর রেফারি খেলা শেষ করার সিদ্ধান্ত নিতে যাবেন, এমন সময় আঙ্কারাগুচার প্রেসিডেন্ট মাঠে প্রবেশ করে রেফারিকে ঘুষি এবং লাথি মারতে থাকেন।

এ ঘটনার পরই তুরস্কের ফুটবল ফেডারেশন (টিএফএফ) সমস্ত লিগ অনির্দিষ্টকালের জন্য বাতিল করেছে। টিএফএফ এর চেয়ারম্যান মেহমেদ বুয়োকেক্সি এ ঘোষণা দেন। তিনি আরও বলেন, এ ঘটনা তুরস্কের ফুটবলের জন্য লজ্জার।

আঙ্কারাগুচার প্রেসিডেন্ট ফারুক কোচার মারধরে ব্যাপক চোট পেয়েছেন রেফারি। তাকে চিকিৎসার জন্য হাসপাতালে নেয়া হয়েছে।

হামলার শিকার ৩৭ বছর বয়সী মিলার তুরস্কের শীর্ষ রেফারিদের মধ্যে অন্যতম। তিনি ফিফার আন্তর্জাতিক ম্যাচগুলোতে রেফারির দায়িত্ব পালন করেন। এছাড়া উয়েফার অভিজাত রেফারির তালিকায় তার নাম রয়েছে।

হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক জানায়, তিনি আপাতত শঙ্কা মুক্ত। তবে তার বাম চোখ থেকে অনেক রক্তক্ষরণ হয়েছে এবং সামান্য আঘাতপ্রাপ্ত হয়েছেন।

ন্যক্কারজনক এ ঘটনায় তুরস্কের ফুটবল-পাগল প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানও নিন্দা জানিয়েছেন। এক্সে এক বার্তায় এরদোগান লিখেছেন ‘খেলাধুলা হলো শান্তি ও ভ্রাতৃত্বের প্রতীক। সহিংসতার সঙ্গে খেলাধুলা যায় না। তুরস্কের ক্রীড়াঙ্গনে আমরা সহিংসতা বরদাশত করতে পারি না।’

এ সম্পর্কিত আরও পড়ুন