আর্কাইভ থেকে বাংলাদেশ

কাকার জন্মদিন আজ

রিকার্ডো কাকা ব্রাজিলের পেশাদার ফুটবল তারকা। খেলেন এটাকিং মিডফিল্ডার হিসেবে। ১৯৮২ সালে আজকের এই দিনে ব্রাজিলের গ্রামা শহরে জন্মগ্রহন করেন তিনি। রিকার্ডো কাকার জন্ম দিনে তার ক্যারিয়ারের উল্লেখযোগ্য কিছু দিক। 

পুরো নাম রিকার্ডো সান্তোস লেইট। তবে সবার কাছে, কাকা নামইে পরিচিতি তার। মাত্র আট বছর বয়সেই ফুটবল খেলা শুরু করেন তিনি। এর পাশাপাশি টেনিসও খেলতেন কাকা। আর পনের বছর বয়সে পেশাদার ফুটবল খেলা শুরু করেন সাও পাওলো ক্লাবের হয়ে। এই ক্লাবে খেলেছেন ১৯৯৪ থেকে ২০০০ সাল পর্যন্ত। 

২০০১ সালে সাও পাওলো ক্লাবের হয়েই বয়সভিত্তিক ক্যারিয়ারেরও মাঠে নামেন এই ব্রাজিলিয়ান ফুটবলার। ক্লাবে ২০০৩ সাল পর্যন্ত খেলে চলে যান এসি মিলানে। ২০০৯ সাল পর্যন্ত এসি মিলানের হয়ে খেলেছেন ১৯৩টি ম্যাচ। আর গোল করেছেন ৭০টি।

ক্যারিয়ারে ভালো খেলায় ডাক পেয়েছেন অনেক ক্লাব থেকেই। ২০০৯ সালে বেশি পারিশ্রমিকে যোগ দেন রিয়াল মাদ্রিদে। ২০১৩ সাপ পর্যন্ত রিয়ালের হয়ে ৮৫টি ম্যাচ খেলে গোল করেছেন ২৩টি। ২০১৩ সালে আবারো যোগ দেন পুরনো ক্লাব এসি মিলানে।

এরপর খেলেছেন অরল্যান্ড সিটি ক্লাবে। আর এই ক্লাবের হয়ে বর্তমানে ধারে খেলছেন সাও পাওলো ক্লাবে। ক্লাব পর্যায়ের পাশাপাশি জাতীয় দলের জার্সিতেও আলো ছড়ান কাকা। ২০০১ সালে খেলেন ব্রাজিল অনুর্ধ্ব-২০ দলে। আর ২০০২ সাল থেকে খেলে যাচ্ছেন ব্রাজিলের জাতীয় দলে। জাতীয় দলের জার্সিতে এপর্যন্ত ৯১ টি ম্যাচ খেলে গোল করেছেন ২৯টি।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন