আর্কাইভ থেকে বাংলাদেশ

কালবৈশাখীর সঙ্গে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

সকাল বেলা আবহাওয়া আর্দ্র থাকলেও বেলা গড়ার সাথে সাথে তাপমাত্রা বাড়তে থাকে । বিকাল ৩টার দিকে আকাশ মেঘলা হতে শুরু করে সাথে বাতাস। সেই সঙ্গে শুরু  হয় বৃষ্টি।

আজ শুক্রবার (২২ এপ্রিল) বছরের দ্বিতীয় কালবৈশাখীর সঙ্গে বৃষ্টিতে ঢাকার রাস্তাঘাট ভিজে গেছে। তাতে তীব্র তাপদাহের মধ্যে স্বস্তি পাচ্ছেন জনসাধারণ। এর আগে গতকাল বৃহস্পতিবার ভোরে বছরের প্রথম কালবৈশাখীর দেখা পান রাজধানীবাসী।

আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম জানান, ঢাকাসহ দেশের প্রায় সব এলাকায় এখন কালবৈশাখী বইছে। শুধু দক্ষিণাঞ্চল বাকি রয়েছে। খানিক পর সেই অঞ্চলেও ঝড় শুরু হতে পারে। রাতেও কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। 

আবহাওয়া অফিস জানায়, আজ সারাদেশে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। তবে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এদিন নেত্রকোনায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনা ও মংলায় ৩৫ ডিগ্রি সেলসিয়াস। 

আজ সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়-রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু'এক স্থানে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় নিকলিতে সর্বোচ্চ ২৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। 

পূর্বাভাসে আরও বলা হয়, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সকাল থেকে দক্ষিণ-পূর্ব দিক ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাবে দমকায় পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৫ শতাংশ।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন