আর্কাইভ থেকে এশিয়া

ইমরান খানের বিচার প্রক্রিয়া প্রকাশে ‘গণমাধ্যমকে’ নিষেধাজ্ঞা

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং পাকিস্তান তেহরিক ই ইনসাফ পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইমরান খানের রুদ্ধদ্বার বিচার প্রক্রিয়া নিয়ে খবর প্রকাশে গণমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির একটি আদালত।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়,বৃহস্পতিবার রাতে পাকিস্তানের একটি আদালতের দেওয়া ওই নিষেধাজ্ঞায় কোনো গণমাধ্যম ওই আইন লঙ্ঘন করলে  তাকে সরকারি গোপনীয়তা আইনের আওতায় ‘মারাত্মক পরিণতি’ ভোগ করতে হবে বলে সতর্কও করা  হয়।

প্রতিবেদনে বলা হয়, আসছে ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠেয় নির্বাচনের আগে ইমরান খানের তড়িঘড়ি বিচারের স্বচ্ছতা নিয়ে বেশ উদ্বেগ সৃষ্টি হয়েছে। বিশ্লেষকরা বলছেন, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরাখ খানের বিচার প্রক্রিয়া গণমাধ্যমে প্রকাশে নিষেধাজ্ঞা দেওয়ায় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনকে কলঙ্কিত করতে পারে। কারণ এরই মধ্যে তত্ত্বাবধায়ক সরকারের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছে নির্বাচন কমিশন। তত্ত্বাবধায়ক সরকার ইমরান খানের শত্রু ও বিরোধীদের সঙ্গে হাত মিলিয়েছে বলেও অভিযোগ সংস্থাটির।

প্রসঙ্গত, গত ৫ অগাস্টে দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত এবং তিন বছরের কারাদণ্ড হওয়ার পর থেকে ইমরান খান কারাগারে রয়েছেন।  এর ফলে আসছে জাতীয় নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বিতা করার সম্ভাবনা অনেকটাই হুমকির মুখে পড়েছে।  পাকিস্তানের পার্লামেন্টে আস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হন পিটিআই প্রধান ইমরান খান। ক্ষমতাচ্যুত হওয়ার পর রাষ্ট্রীয় গোপনীয়তা লঙ্ঘন এবং তোষাখানা দুর্নীতি মামলাসহ  কয়েক ডজন মামলা দায়ের করা হয়েছে ইমরান খানের বিরুদ্ধে।

এ সম্পর্কিত আরও পড়ুন