আর্কাইভ থেকে বাংলাদেশ

মাঠ না থানা ভবন আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

রাজধানীর কলাবাগানের তেঁতুলতলা মাঠ বাদ দিয়ে থানা ভবন নির্মাণের জন্য বিকল্প জায়গা খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ সোমবার (২৫ এপ্রিল) সকালে রাজধানীর তেজগাঁও সরকারি বিজ্ঞান কলেজ প্রাঙ্গণে ঈদ উপলক্ষে দরিদ্রদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী একথা বলেন।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, কলাবাগানের তেঁতুলতলা মাঠ জেলা প্রশাসকের চিহ্নিত করা একটি খাস জমি হওয়ার কারণেই সেখানে থানা ভবন নির্মাণের সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, খেলাধুলার জন্য মাঠেরও প্রয়োজন আছে। সে কারণে থানা ভবন করার জন্য বিকল্প জায়গা খুঁজে বের করতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়রকে নির্দেশনা দেয়া হয়েছে। যদি না পাওয়া যায় তাহলে আলোচনার মাধ্যমে থানা ভবন নির্মাণের সিদ্ধান্ত নেয়া হবে। নতুন প্রজন্মের জন্য খেলাধুলা করতে মাঠের প্রয়োজন। তাই খেলার মাঠ যেন থাকে সেজন্য খেলার মাঠের ব্যবস্থাও করা দরকার।

তবে বিকল্প জায়গা পাওয়া না গেলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য এই থানা ভবন নির্মাণ অতীব জরুরী উল্লেখ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

ফেসবুক লাইভে থানা ভবন নির্মাণের প্রতিবাদ করায় মা ও ছেলেকে আটক করার প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তারা সরাসরি ফেসবুক লাইভে এসে এমন কিছু প্রচার করছিল যা অসঙ্গতিপূর্ণ। তাদেরকে বারবার নিভৃত করার চেষ্টা করেও নিভৃত করা যায়নি বলেই তাদেরকে জিজ্ঞাসাবাদ করতে থানায় নেয়া হয়েছিল এবং তার পরে তাদের ছেড়ে দেয়া হয়েছে।

এদিকে খেলার মাঠে থানার ভবন নির্মাণের বিরুদ্ধে আইনি লড়াই করবেন বিশিষ্টজনরা। সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন তারা। বলেন, সরকারি কাজের অজুহাতে সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কোনো নাগরিককে আটক রাখার সুযোগ নেই। 

এ ইস্যুতে পুলিশের ভূমিকার সমালোচনা করে সমাজকর্মী সৈয়দা রত্না ও তার ছেলেকে হয়রানি না করার আহ্বান জানান বিশিষ্টজনেরা। ১২ ঘন্টা আটকে রাখার পর মুচলেকা নিয়ে গত মধ্যরাতে সৈয়দা রত্না ও তার ছেলেকে ছেড়ে দেয় পুলিশ। 

এ সম্পর্কিত আরও পড়ুন