আর্কাইভ থেকে জাতীয়

মাঠপর্যায়ে নির্বাচনি উপকরণ পাঠালো ইসি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ব্যালট পেপার ছাড়া অন্যসব উপকরণ উপজেলা পর্যায়ে পাঠানো শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এগুলোর মধ্যে ভোটগ্রহণ কর্মকর্তাদের পরিচয়পত্রসহ ৯ ধরনের উপকরণ রয়েছে।

শনিবার (১৬ ডিসেম্বর) এ কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন ইসির কর্মকর্তারা। চলতি ডিসেম্বরের শেষ দিকে অথবা জানুয়ারির প্রথম দিকে এসব সামগ্রী বিভিন্ন কেন্দ্রে পৌঁছানো হবে বলে জানিয়েছেন তারা।

ইসি থেকে পাঠানো উপকরণগুলোর মধ্যে রয়েছে- অমোচনীয় কালি, বিভিন্ন ধরনের ফরম ও প্যাকেট, ভোটগ্রহণ কর্মকর্তাদের পরিচয়পত্র, প্রশিক্ষণ ম্যানুয়েল, নির্দেশিকা, সাংবাদিক ও পর্যবেক্ষকদের পরিচয়পত্র এবং গাড়ির স্টিকার।

এগুলো ছাড়াও ভোটগ্রহণের জন্য ১৩ ধরনের উপকরণের প্রয়োজন পড়ে। যার মধ্যে রয়েছে- ব্যালট বাক্স, ব্যালট বাক্সের ঢাকনা ও লক, বিভিন্ন ধরনের সিল, স্ট্যাম্প, বিভিন্ন ধরনের ব্যাগ, কাগজ, প্যাড, রশি প্রভৃতি। গত নভেম্বর মাসে মাঠ পর্যায়ে এগুলো পাঠানো হয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমে বলেন, ‘প্রার্থিতা প্রত্যাহারের পর ব্যালট পেপার ছাপানো শুরু হবে। এবার আপিল শুনানি শেষে বৈধ প্রার্থী দাঁড়িয়েছে ২ হাজার ২৬০ জনে। এ সংখ্যা কমতে-বাড়তে পারে।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন