আর্কাইভ থেকে জাতীয়

বিএনপি এলে নির্বাচন আরও বেশি অংশগ্রহণমূলক হতো: সিইসি

নির্বাচন যেভাবে করতে হয়, সরকারের সহায়তা নিয়ে সেটা করতে চাচ্ছি। এ নির্বাচনে একটা গুরুত্বপূর্ণ দল বিএনপি। দলটি অংশ নিচ্ছে না, নিলে ভালো হতো, নির্বাচন আরও বেশি অংশগ্রহণমূলক হতো।  আমরা আহ্বান জানিয়েছিলাম। বললেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সোমবার (১৮ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির সাথে বৈঠক শেষে সাংবাদিকদের সিইসি এ কথা বলেন।

সিইসি বলেন, আসছে দ্বাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণে প্রতিনিধি পাঠাবে জাপান। সব দেশ দ্বাদশ সংসদ নির্বাচন সম্পর্কে খবর নিচ্ছে। তাই আমরাও বলেছি, এ নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু হবে।

এর আগে সিইসি কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক করেন জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

বৈঠক শেষে জাপানের রাষ্ট্রদূত বলেন, এ নির্বাচনে ৩ জন জাপানি পর্যবেক্ষক ও ১৩ জন সাপোর্টিং স্টাফ আসবেন ভোট পর্যবেক্ষণে।

এ বৈঠকে ইসি সচিব মো. জাহাংগীর আলম ও অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথসহ কমিশনের অন্যান্য কর্মকর্তারাও অংশ নেন।

গেলো মাসের ১৫ তারিখে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

তফসিল অনুযায়ী-

নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন ফরম দাখিলের শেষ দিন ছিল ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর করা হয়, মনোনয়নের আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ছিল ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, যা চলছে। আর নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। সে অনুসারে প্রার্থীরা ১৮ দিন সময় পাবেন নির্বাচনে প্রচার প্রচারণার। এ নির্বাচনে ভোটগ্রহণ ৭ জানুয়ারি।

এ সম্পর্কিত আরও পড়ুন