আর্কাইভ থেকে বাংলাদেশ

উয়েফা থেকে বাস পাচ্ছে বাফুফে

ফুটবলারদের যাতায়াতের জন্য ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা থেকে একটি বাস উপহার পাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। মঙ্গলবার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। 

বাফুফে’র সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানান, ‘উয়েফার সহযোগিতামূলক কর্মসূচির অংশ হিসেবে বাফুফেকে গত বছর উন্নতমানের কিছু ক্যামেরা ও আরো কিছু সরঞ্জামাদি দিয়েছিলো। এবার দিচ্ছে বাস। যেটি হবে কমপক্ষে ৩৮ আসনের। আমাদের নারী ফুটবল দল বাফুফে ভবন থেকে কমলাপুর স্টেডিয়ামে গিয়ে অনুশীলন করে। আবার কমলাপুরের এলিট একাডেমির ফুটবলাররা জিম করতে বাফুফে ভবনে আসে। এ জন্য আমরা ট্রান্সপোর্টের কথা বলেছিলাম। এ জন্য উয়েফা আমাদের একটি বাস দিচ্ছে। এ বাস আমাদের খেলোয়াড়দের বহন করতে কাজে লাগবে।’

সহযোগিতামূলক কর্মসূচির অংশ হিসেবে বাফুফেকে তিনটি উন্নত মানের ক্যামেরাও উপহার দিয়েছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

উয়েফা অ্যাসিস্ট প্রোগ্রাম বা উফেফার সহযোগিতামূলক কর্মসূচির আওতায় এসব সুবিধা পাচ্ছে বাফুফে। ইতিমধ্যে ক্যামেরা ও প্রয়োজনীয় সরঞ্জাম পেয়ে গেছে ফেডারেশনটি। আগামী দুই দিন কমলাপুর স্টেডিয়ামে পেশাদার লিগের খেলা এসব ক্যামেরা দিয়ে ধারণ করা হবে।

চলতি মৌসুমে দ্বিতীয় স্তরের পেশাদার লিগ চালুর পর থেকেই আলোচনায় আসে ম্যাচ ফিক্সিংয়ের বিষয়টি। নিম্ন মানের ক্যামেরায় ম্যাচ ধারণ করা হতো, বলে আড়ালে অনেকে মাঠেই ফিক্সিং কাণ্ড ঘটিয়ে বসত। এরপর তদন্ত কমিটি বাফুফের কাছে সুপারিশ করে উন্নত মানের ক্যামেরার। তারই ধারাবাহিকতায় উয়েফার দ্বারস্থ হয় বাফুফে। 

ফলে এখন থেকে ম্যাচ রেফারি থেকে শুরু করে, ফুটবলার, কোচ সবাইকে ম্যাচ চলাকালীন ভালোভাবে নজরদরিতে রাখা যাবে। এদিকে বাসের সমস্যায় নারী ফুটবলারদের স্টেডিয়ামে যাওয়া আসায় বেশ বেগ পেতে হতো। এবার সে সমস্যারও সমাধান হচ্ছে। 

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন