আর্কাইভ থেকে অপরাধ

মোহনগঞ্জ ট্রেনে নাশকতার মূলহোতা গ্রেপ্তার: সিটিটিসি

গাজীপুরের শ্রীপুরে রেল লাইন কেটে মোহনগঞ্জ এক্সপ্রেসে নাশকতার মূলহোতা ছিলেন ছাত্রদলের সাবেক সহসভাপতি ইখতিয়ার রহমান কবির।

সোমবার (২৫ ডিসেম্বর)  ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার আসাদুজ্জামান।

সিটিটিসি প্রধান জানান, মোহনগঞ্জ এক্সপ্রেসে নাশকতার মূলহোতা কবিরের সঙ্গে এ কাজে সরাসরি অংশ নেন গাজীপুর মহানগরীর ২৪ নম্বর ওয়ার্ড ছাত্রদলের সভাপতি ইমন হোসেন। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে কাটার ও রেললাইন কাটার সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, কবির যুবদলের  শীর্ষ নেতা টুকুর কাছ থেকে রেললাইন কাটার নির্দেশনা পান। নির্দেশনা অনুযায়ী তিনি গাজীপুরে ছাত্রদলের দুই নেতার সঙ্গে যোগাযোগ করেন। একজন হলেন, আজিম উদ্দিন কলেজের ছাত্রদলের আহ্বায়ক তোহা এবং অন্যজন গাজীপুর মহানগর ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক মাসুম। পরিকল্পনা বাস্তবায়ন করতে তাদেরকে দায়িত্ব দেয়া হয়। তারা দুজন স্থানীয় এক কাউন্সিলরের বাসায় মিটিং করেন। তাদের প্রাথমিক উদ্দেশ্য ছিল নাট-বল্টু খুলে রেল চলাচল বিঘ্ন ঘটাবে। কিন্তু কয়েকবার চেষ্টা করে সেটি করতে পারেনি। তাই কবিরের সঙ্গে যোগাযোগ করে কাটার সিদ্ধান্ত নেন।

 

কবির ২৮ অক্টোবর থেকে এ পর্যন্ত অন্তত ১০টি নাশকতার সাথে জড়িত বলে প্রাথমিকভাবে স্বীকার করেছে। এছাড়াও সে লেগুনা হেল্পারকে আগুনে পুড়িয়ে হত্যা মামলার আসামি।

উল্লেখ্য, গেলো ১৩ ডিসেম্বর ভোর ৪টার দিকে গাজীপুরের ভাওয়াল ও রাজেন্দ্রপুর রেলওয়ে স্টেশনের মধ্যবর্তী বনখড়িয়া এলাকায় রেললাইন কেটে ফেলা হয়। এতে নেত্রকোণার মোহনগঞ্জ থেকে ঢাকার কমলাপুরগামী মোহনগঞ্জ এক্সপ্রেসের ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত হয়। এ ঘটনায় আসলাম মিয়া নামের এক যাত্রী নিহত ও লোকোমোটিভ মাস্টারসহ কয়েকজন গুরুতর আহত হন। পরে ১৪ ডিসেম্বর এ ঘটনায় কমলাপুর রেলওয়ে থানায় মামলা করা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন