আর্কাইভ থেকে টুকিটাকি

মহাকাশে ক্রিসমাস পালন করলেন মহাকাশচারীরা

পৃথিবীর মাটিতে এখন উৎসবের আমেজ। সারা বিশ্ব জুড়ে নানা স্থানে ক্রিসমাস পালন করা হচ্ছে। কিন্তু মহাকাশে? সেখানেও তো রয়েছে পৃথিবীর বেশ কিছু বাসিন্দা। তারা কীভাবে ক্রিসমাস পালন করছে মহাকাশে? সম্প্রতি মহাকাশচারীরা ইনস্টাগ্রামে ক্রিসমাসের ছবি ও ভিডিও পোস্ট করেছেন। সেই ছবিই ভাইরাল হলো নেটদুনিয়ায়। কীভাবে তারা ক্রিসমাস পালন করলেন, তা দেখতে পেলেন নেটিজেনরাও।

মহাকাশে ক্রিসমাস

ইউরোপিয়ান স্পেস এজেন্সির এক মহাকাশচারী অ্যান্ড্রিউজ মগেনসেন এই ছবিগুলি পোস্ট করেছেন ইনস্টাগ্রামে। ওই ছবিতে তার সঙ্গে আরও কয়েজন মহাকাশচারীকে দেখা যায়। প্রত্যেকেই হাসিমুখে পোজ দেন ক্যামেরার সামনে। এমনকি তাদের ব্যাকগ্রাউন্ডে দেখা গেল ক্রিসমাসের নানা ডেকোরেশন। যা দেখে বোঝাই যায়, গোটা স্পেস স্টেশনে এখন বড়দিনের আমেজ। ইউরোপিয়ান স্পেস স্টেশনের পক্ষ থেকে ওই মহাকাশযান পাঠানো হয়েছে। সেই মহাকাশযান এখনও মহাশূন্যে রয়েছে অ্যাস্ট্রোনটদের নিয়ে।

কী করছেন মহাকাশচারীরা?

ইনস্টাগ্রামে শেয়ার করা ছবিতে দেখা গেছে মহাকাশচারীদের মোজা ঝুলিয়ে রাখার ছবিও। মহাকাশযানের একটি কোণ ক্রিসমাস ট্রি দিয়ে সাজানো হয়েছে। এর সঙ্গে সেখানে রয়েছে সাতটি মোজা। সাতজন মহাকাশচারীর প্রত্যেকের একটি করে মোজা ঝুলিয়ে রাখা হয়েছে। ঠিক যেমনটা ক্রিসমাসের আগে সব ছোট্ট বাচ্চারা করে থাকে। ডেস্কের একপাশে একটি ছোট্ট সান্টা রাখা ছিল।

কী বললেন অ্যান্ড্রিউজ?

পোস্টের ক্যাপশনে অ্যান্ড্রিউজ লেখেন, এবার মহাকাশেও ক্রিসমাসের সময়! ‘মেরি ক্রিসমাস ফ্রম আওয়ার ফ্যামিলি টু ইওরস। হোপ ইওর ইভনিং ওয়াজ অ্যাজ ফান অ্যাজ আওয়ারস।’ অর্থাৎ আমাদের পরিবারের পক্ষ থেকে আপনাদের ও আপনাদের পরিবারকে মেরি ক্রিসমাস। আশা করি, আপনাদের সন্ধ্যাও আমাদের মতোই মজা করেই কেটেছে।

ছবিগুলি পোস্ট করা হয়েছে ২৬ ডিসেম্বর। পোস্ট করার পর থেকেই ছবিতে হাজার হাজার লাইক পড়েছে। একইসঙ্গে নানারকম কমেন্ট করেছেন নেটিজেনরা। অনেকেই কমেন্টে মহাকাশচারীদের মেরি ক্রিসমাস জানালেন। কী লিখলেন তারা? এক নেটিজেন লেখেন, ‘মেরি ক্রিসমাস। আপনাদের নতুন বছরও বেশ ভালো কাটুক। নিউ ইয়ার্স ইভের ছবিও শেয়ার করবেন প্লিজ।’ আরেক নেটিজেন লেখেন, ‘মেরি ক্রিসমাস। দারুণ ছবি! আরও ভালো কাটুক আপনাদের নতুন বছর।’

A post shared by Andreas Mogensen (@astro_andreas)

এ সম্পর্কিত আরও পড়ুন