আর্কাইভ থেকে দেশজুড়ে

বরিশাল পৌঁছেই লুসি হল্টের কাছে ছুটে গেলেন শেখ রেহানা

ব্রিটিশ-বাংলাদেশি নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হল্টের খোঁজ নিতে নিজেই ছুটে গেলেন বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা।

শুক্রবার (২৯ ডিসেম্বর) বরিশাল পৌঁছে সার্কিট হাউজে পৌঁছার আগেই কবি জীবনানন্দ সড়কের অক্সফোর্ড মিশনে যান তিনি। এসময়ে শুভেচ্ছাসহকারে ফুল ও ফল নেয়া হয় রেহানার পক্ষ থেকে।

বিষয়টি নিশ্চিত করেছেন অক্সফোর্ড মিশনের ফাদার জন।

তিনি জানান, দুপুর সোয়া একটার দিকে ফুল-ফল নিয়ে আসেন জাতির পিতার ছোট মেয়ে শেখ রেহানা। লুসি হল্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতেই আসেন তিনি।

তিনি হলরুমে ঢুকেই লুসি হল্টের কাছে গিয়ে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। পাশে বসে লুসি হল্টের হাত ধরে তার শারীরিক খোঁজ খবর নেন।

শেখ রেহানা লুসি হল্টের কণ্ঠে কাজী নজরুল ইসলামের ‘নাচ ময়ূরী নাচরে’ গানটি শোনেন। বিদায়ের আগে মিশনের হলরুম ঘুরে দেখেন ও প্রতিষ্ঠার ইতিহাস শোনেন।

এ সময়ে উপস্থিত ছিলেন মিশনের ফাদার ফ্রান্সিস, সিস্টার মার্গারেট, সিস্টার শেফালী, সিস্টার শিখা, চার্চের ম্যানেজার রিচার্ড রতন হালদার, সাংবাদিক অপূর্ব অপু, অপসোনিন ফার্মার প্রকল্প সমন্বয়ক রফিকুর রহমান।

প্রসঙ্গত, ১৯৭১ সালে বাংলাদেশের পক্ষে জনমত গঠন করতে বিভিন্ন দেশে চিঠি লিখেছিলেন ব্রিটিশ নাগরিক ও মিশনের নার্স লুসি হল্ট। স্বাধীনতার পর বারবার সুযোগ থাকলেও বাংলাদেশের মায়ায় জড়িয়ে তিনি বরিশালেই থেকে যান। তার এই ত্যাগের প্রতি সম্মান জানিয়ে ২০১৮ সালে প্রথমে ভিসা ফি মওকুফযুক্ত পাসপোর্ট হস্তান্তর এবং পরে গণভবনে নিয়ে গিয়ে বাংলাদেশের নাগরিকত্ব প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা।

এ সম্পর্কিত আরও পড়ুন