আর্কাইভ থেকে বাংলাদেশ

ফের করোনার হানা, অনির্দিষ্টকালের জন্য স্থগিত এশিয়ান গেমস

আগামী সেপ্টেম্বরে চীনের হাংঝুতে 'এশিয়ার অলিম্পিক' খ্যাত এশিয়ান গেমসের এবারের আসর অনুষ্ঠিত হওয়ার কথা। তবে স্বাগতিক চীনে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় আসরটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে অলিম্পিক কাউন্সিল অব এশিয়া।

নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ ঘটছে চীনে। ফলে এশিয়ান গেমস নিয়ে শঙ্কায় পড়েছে আয়োজক দেশটি। ১০-২৫ শে সেপ্টেম্বরে চীনের হাংজু শহরে এশিয়ান গেমস অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। চীনে নতুন করে করোনা হানা দেয়ায় এক বছরের জন্য স্থগিত হতে পারে গেমস। 

এশিয়ান গেমসের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়, ‘চীনের হাংঝুতে ১০ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য ১৯তম এশিয়ান গেমস স্থগিত করার ঘোষণা দিয়েছে অলিম্পিক কাউন্সিল অব এশিয়া। পরবর্তী কোন এক সময়ে এই প্রতিযোগিতার নতুন দিনক্ষণ জানানো হবে।’ বিবৃতিটি প্রথম চীনের গণমাধ্যমে প্রচার করা হয়।

এশিয়ান গেমসের স্বাগতিক হাংঝু শহরটি চীনের বৃহত্তম শহর সাংহাইয়ের নিকটেই অবস্থিত। করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় প্রায় এক সপ্তাহরও বেশি সময় ধরে সাংহাইয়ে পূর্ণ লকডাউন চলছে।

গত মাসে এশিয়ান গেমসের আয়োজকরা জানায়, ১ কোটি ২০ লাখ মানুষের শহর হাংঝুতে প্রতিযোগিতার ৫৬টি ভেন্যুর নির্মাণ কাজ শেষ হয়েছে। 

এই বছরের ফেব্রুয়ারিতে চীনে অনুষ্ঠিত হয়েছিলো শীতকালীন অলিম্পিক। কঠোর জৈব সুরক্ষা বলয়ের মাধ্যমে আয়োজিত হয়েছিল সেই প্রতিযোগিতা। এশিয়ান গেমসের এবারের আসরও সেভাবেই আয়োজন করা হবে বলে তখন জানিয়েছিল অলিম্পিক কাউন্সিল অব এশিয়া।

করোনা ভাইরাসের কারণে চীনে সব আন্তর্জাতিক খেলা বাতিল হয়েছিলো। তবে গত ফেব্রুয়ারিতে বেইজিংয়ে শীতকালীন অলিম্পিক আয়োজন করেছে চীন। তবে এ জন্য বায়ো-বাবল পরিস্থিতির মধ্যে সবাইকে রাখতে হয়েছিল। তাদের অন্যতম বড় শহর সাংহাই গত দুবছরের মধ্যে কোভিডে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অবস্থায় রয়েছে। 

সপ্তাহখানেক ধরে সেখানে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। প্রায় ২৫ মিলিয়ন মানুষকে ঘরে থাকার নির্দেশ দেয়া হয়েছে। গেমস আয়োজনের ভেন্যু হ্যাংঝু থেকে সাংহাইয়ের দূরত্ব ১১০ মাইল। এশিয়ান গেমসের জন্য ৫৬টি ক্রীড়ার প্রায় সবকটি ভেন্যু ইতিমধ্যেই পুরোপুরি প্রস্তুত করা হয়েছিলো। 

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন