আর্কাইভ থেকে বাংলাদেশ

নতুন নয়, বিদ্যমান সড়ক রক্ষণাবেক্ষণের নির্দেশ প্রধানমন্ত্রীর

নতুন সড়ক আর না বানিয়ে, চলমান সড়ক রক্ষণাবেক্ষণের পরিধি বাড়াতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানালেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

আজ মঙ্গলবার (১০ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী। একনেক বৈঠকে ভার্চুয়ালি গণভবন থেকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। একনেক বৈঠক শেষে সাংবাদিকদের এ বিষয়ে জানান মন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী জানান, বিদ্যমান সড়কগুলো মেরামত করতে হবে। নতুন নির্মাণে ব্রেক দিয়ে পুরাতন সড়কে নজর দিতে বলেছেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী বলেন, পৃথিবীর মধ্যে বাংলাদেশে সড়কের ঘনত্ব বেশি। এ জন্য নতুন সড়ক নির্মাণে ব্রেক দিয়ে রক্ষণাবেক্ষণ করতে হবে। আমরা প্রচুর সড়ক করেছি। এখন এগুলোর রক্ষণাবেক্ষণসহ প্রশস্ত করতে হবে। এটাই ছিল আজ প্রধানমন্ত্রীর মূল বার্তা।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় ১১টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। অনুমোদিত প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ৫ হাজার ৮২৫ কোটি ৭৪ লাখ টাকা।

এর মধ্যে সরকারি তহবিল থেকে ৩ হাজার ৬৯৪ কোটি ৩৮ লাখ টাকা, ঋণ থেকে ৬৪১ কোটি ৯০ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ১ হাজার ২২০ কোটি ৪৬ লাখ টাকা ব্যয় করা হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন