আর্কাইভ থেকে দেশজুড়ে

ন্যায্য মূল্যের দাবিতে পঞ্চগড়ে চা চাষীদের মানববন্ধন

পঞ্চগড়ের চা চাষীরা কাঁচা চা পাতা উত্তোলনের ভরা মৌসুমে ন্যায্য মূল্য না পাওয়ায় লোকসানের মুখে পড়েছে । মৌসুমের শুরুর দিকে প্রতি কেজি  চা পাতা ২০ থেকে ২২ টাকা দরে বিক্রি করলেও গেলো এক মাস  ধরে মাত্র ১২ থেকে ১৩ টাকা দরে কাঁচা পাতা বিক্রি করছেন চা চাষীরা।

গেলো বুধবার ( ১১ মে)  বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত পঞ্চগড় জেলার-তেঁতুলিয়া উপজেলা সদরের চৌরাস্তায় বাজার নামক স্থানে বিক্ষুব্ধ চা চাষীরা এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।

বক্তারা বলেন, প্রতি বছর কাঁচা চা পাতা উত্তোলনের ভরা মৌসুমে পঞ্চগড়ের চা প্রক্রিয়াজাতকরণ কারখানাগুলো সিন্ডিকেট করে কাঁচা চা পাতার দাম কমিয়ে দেন এবং নানা অজুহাত দেখিয়ে ওজন থেকে শতকরা ২০ থেকে ২২ ভাগ কর্তন করেন। প্রতি কেজি কাঁচা চা পাতার উৎপাদন খরচ হয় ১৫ থেকে ১৬ টাকা। সরকারিভাবে প্রতি কেজি কাঁচা চা পাতা ক্রয়ের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৪ টাকা।

বর্তমানে কারখানা মালিকরা প্রতি কেজি কাঁচা চা পাতা ক্রয় করছেন মাত্র ১২ থেকে ১৩ টাকায়। এর ফলে লাভ তো দুরের কথা উৎপাদন খরচই উঠছে না চা চাষীদের। একদিকে সিন্ডিকেট চক্রটি চাষীদের ঠকিয়ে কোটি কোটি টাকা আয় করছেন অন্যদিকে সরকারকেও রাজস্ব থেকে বঞ্চিত করছেন। চা চাষীরা উৎপাদিত কাঁচা চা পাতার ন্যায্যমূল্য নিশ্চিত করতে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন। অন্যথায় বৃহত্তর আন্দোলনের হুশিয়ারি দেন চাষীরা। 

জেলা প্রশাসনের নির্ধারিত মূল্যে কাঁচা চা পাতা ক্রয় না করে পঞ্চগড়ের চা প্রক্রিয়াজাতকরণ কারখানাগুলো সিন্ডিকেট করে কম দামে কাঁচা চা পাতা ক্রয় করছেন। লাভ তো দুরের কথা উৎপাদন খরচই উঠছে না চা চাষীদের বলে জানান তারা। এর ফলে লোকসানের মুখে পড়েছেন পঞ্চগড়ের চা চাষীরা।

সমাবেশে কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আব্দুল লতিফ তারিন, পঞ্চগড় জেলা কৃষকলীগের সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট আজিজার রহমান আজু, জেলা কৃষকলীগের সম্মেলন প্রস্তুত কমিটির সদস্য সচিব মাসুদ করিম, চা চাষী আহসান হাবিব, আব্দুল হাকিম, সাদ্দাম হোসেন, আবু হানিফ, কবীর হোসেন, আব্দুল মতিন, আতাউর রহমান প্রমূখ বক্তৃতা করেন।

 

মেঘ হাসান

এ সম্পর্কিত আরও পড়ুন