আর্কাইভ থেকে বাংলাদেশ

প্রথমবার মাস্ক পরলেন কিম

করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়লেও করোনার সংক্রমণের কথা কখনোই স্বীকার করেনি উত্তর কোরিয়া। এবার প্রথমবারের মতো করোনা আক্রান্তের খবর নিশ্চিত করেছে দেশটি।

করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় লকডাউনও ঘোষণা করে উত্তর কোরিয়া। গতকাল বৃহস্পতিবার (১২ মে) রাষ্ট্রীয় টেলিভিশনে দেশব্যাপী লকডাউন ঘোষণা করেন দেশটির নেতা কিম জং উন। এসময়ই প্রথমবারের মতো সামনে আসে মাস্ক পরিহিত কিম জং উন।

এদিকে, সরকারিভাবে প্রথমবারের মতো করোনা শনাক্তের কথা নিশ্চিত করার পরদিনই করোনায় প্রথম মৃত্যুর কথা জানিয়েছে উত্তর কোরিয়া। করোনার ওমিক্রন ধরনে দেশটিতে অন্তত ৬ জনের মৃত্যু হয়েছে। আরও বলা হয়, ১ লাখ ৮৭ হাজার মানুষ জ্বরসহ মৃদু উপসর্গ নিয়ে চিকিৎসা নিয়েছেন।

এপ্রিলের শেষদিকে শুরু হয়ে এখন পর্যন্ত সাড়ে তিন লাখের বেশি নাগরিক জ্বরে আক্রান্ত হয়েছেন বলে জানায় রাষ্ট্রীয় গণমাধ্যম। রাজধানী পিয়ংইয়ংসহ বেশ কয়েকটি শহরে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

গত দুই বছরেরও বেশি সময় ধরে বিশ্বজুড়ে করোনা মহামারি ছড়িয়ে পড়লেও একজনও আক্রান্তের কথা স্বীকার করেনি উত্তর কোরিয়া। যদিও বিশ্লেষকদের মতে, মহামারির শুরু থেকেই দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে বহু মানুষ।

বার্তা সংস্থা এপির প্রতিবেদনে জানানো হয়, উত্তর কোরিয়ায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ জন। প্রচণ্ড জ্বর এবং কোভিড উপসর্গে ভুগছেন আরো সাড়ে ৩ লাখ মানুষ। যাদের মাঝে এক লাখ ৮৭ হাজার বাসিন্দাকে রাখা হয়েছে আইসোলেশনে। 

দেশটির স্বাস্থ্যবিদরা বলছেন, বহু আগেই দেশটিতে করোনাভাইরাসটি শনাক্ত হয়েছিল। কিন্তু এতদিন বিশ্ববাসীর কাছ থেকে তথ্য গোপন করেছে পিয়ংইয়ং। এমনকি টিকাগ্রহণ না করায় ঝুঁকিতে দেশটির আড়াই কোটি বাসিন্দা। সিনোভ্যাক এবং অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন সহযোগিতার প্রস্তাব দিলেও তা নাকচ করে উত্তর কোরিয়া।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন