আর্কাইভ থেকে বাংলাদেশ

চলছে প্রায় সাড়ে তিনশ' আশ্রয়ণ কেন্দ্রের কাজ

ঝালকাঠির নলছিটিতে তৈরি হচ্ছে তিনশ' ৮৫টি ঘর। আর বরগুনার খাজুরতলায় চলছে দেশের সবচেয়ে বড় আশ্রয়ণ কেন্দ্রের নির্মাণযজ্ঞ। এগারো দশমকি চার একর জমিতে বরগুনা সদর উপজেলার খাজুরতলায় তৈরি হচ্ছে দেশের সবচেয়ে বড় আশ্রয়ন কেন্দ্র। এরই মধ্যেই হস্তান্তর করা হয়েছে ৩২৯টি ঘর। 

আরো ১৫০টি ঘর তৈরি করে দেয়া হবে গৃহহীনদের। খাজুরতলা ছাড়াও বরগুনার ছয় উপজেলায় জমিসহ ঘর পেয়েছে চারশ' ১১টি পরিবার। আরো তিনশ' ১৪টি ঘর তৈরির কাজ চলছে।

ঝড়, জলোচ্ছ্বাস, লোনা পানি আর সুন্দরবনের বাঘের সঙ্গে লড়াই করে বাঁচতে হয় সুন্দরবনঘেঁষা সাতক্ষীরার শ্যামনগর বাসিন্দাদের। মুজিববর্ষে ১২টি ইউনিয়নের ১০টিতে হস্তান্তর করা হয়েছে ৩৬০টি ঘর। কাজ চলছে আরো একশ' ১০টির।

তবে উপযুক্ত মাটি এবং যোগাযোগ ব্যবস্থা না থাকায় দ্বীপ ইউনিয়ন গাবুরা ও পদ্মপুকুরে এখনও ঘর তৈরি করা সম্ভব হয়নি। ঝালকাঠির নলছিটিতে ১শ' ৪৫টি ঘর তুলে দেয়া হয়েছে। আরও দুশ' চল্লিশটি নির্মাণ করা হচ্ছে। যে কোন সমস্যায় উপকারভোগীদের পাশে থাকার কথা জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা।

গৃহহীনদের ঘর দিয়েই দায়িত্ব শেষ করেনি সরকার, উপকারভোগীদের নিয়মিত খোঁজ-খবরও নিচ্ছে স্থানীয় প্রশাসন।

দুই শতক জমিতে দুই কক্ষের ঘর। বদলে দিয়েছে গৃহহীন পরিবারের জীবনযাত্রা। এখন স্বপ্ন বুনছে উজ্জ্বল আগামীর। ঘর পেয়ে ঝড়-জলোচ্ছ্বাসের সঙ্গে লড়াই থেকে বাঁচার আনন্দ সাতক্ষীরার উপকূলবাসীর।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন