তথ্য-প্রযুক্তি

মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য সুখবর

উঠে গেলো মোবাইল ইন্টারনেটে সবোর্চ্চ ৫০ জিবি অব্যবহৃত ডাটা ব্যবহারের সীমা।  নতুন নিয়মে মেয়াদ শেষে যত ডাটাই অব্যবহৃত থাকুক না কেন একই প্যাকেজ কিনলে তার পুরোটাই ফেরত পাবেন গ্রাহকরা।জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

শুধু তাই নয়, এখন থেকে একজন গ্রাহককে প্রতিদিন তিনটির বেশি প্রমোশনাল এসএমএস দিতে পারবে না মোবাইল অপারেটররা।

মোবাইল ইন্টারনেটের দাম সাশ্রয়ী এবং প্যাকেজ সংখ্যা কমাতে গেলো বছরের ১৭ সেপ্টেম্বর নতুন ডাটা নির্দেশিকা ঘোষণা করে বিটিআরসি। ১৫ অক্টোবর থেকে কার্যকর হওয়া ওই নির্দেশিকায় ৭, ৩০ ও আনলিমিটেড এই তিন মেয়াদে ৮৫ থেকে প্যাকেজ সংখ্যা নামিয়ে আনা হয় ৪০টিতে।

এতে বলা হয়, একই ভলিউমের ৭ বা ৩০ দিন মেয়াদী প্যাকেজ শেষ হওয়ার আগেই গ্রাহক ওই প্যাকেজটি আবার কিনলে অব্যবহৃত ডাটা নতুন প্যাকেজে যোগ হবে। তবে সর্বোচ্চ সীমা ছিল ৫০ জিবি পর্যন্ত। সম্প্রতি এই নির্দেশিকা আবারো সংশোধন করেছে বিটিআরসি। যেখানে ডাটা ক্যারি ফরোয়ার্ডের ক্ষেত্রে ৫০ জিবির সীমা তুলে আনলিমিটেড করা হয়েছে।

এ বিষয়ে বিটিআরসির মহাপরিচালক (সিস্টেম অ্যান্ড সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ খলিল-উর-রহমান বলেন, ডাটা ক্যারি ফরোয়ার্ডের ক্ষেত্রে ৫০ জিবির একটা সীমা ছিল সেটা তুলে নেয়া হয়েছে। যার যে পরিমান ডাটা আছে সেইম প্যাকেজ কিনলে যে ডাটা অবশিষ্ট থাকবে সেটা ফরোয়ার্ড হয়ে যাবে।

এদিকে কমানো হয়েছে প্রমোশনাল এসএমএসের সংখ্যাও। আগে প্রতিদিন গ্রাহককে সর্বোচ্চ ৪টি এসএমএস দিতে পারত মোবাইল অপারেটররা। তবে এখন থেকে দিতে পারবে সর্বোচ্চ ৩টি।

বর্তমানে দেশে মোবাইলে ইন্টারনেট ব্যবহার করেন প্রায় ১২ কোটি মানুষ।

এ সম্পর্কিত আরও পড়ুন