আর্কাইভ থেকে বাংলাদেশ

ইতিহাস ফেরানো ম্যাচে লিভারপুল জিতলো এফ এ কাপ

তিন মাস আগের কথা ভুলে গেছেন? যারা ইউরোপীয় ফুটবলের নিয়মিত খোঁজ রাখেন তাদের কাছে এই প্রশ্ন করাটা একেবারের বোকামি ছাড়া আর কিছুই না। একই ভেন্যুতে একই দুই দলের আবারো মুখোমুখি। লিগ কাপের ফাইনালের পুনরাবৃত্তির ম্যাচে, লিভারপুল দাপট দেখালেও দিক না হারিয়ে পাল্টা আক্রমণে ভীতি ছড়াল চেলসি। পরতে পরতে উত্তেজনায় ঠাসা লড়াই নির্ধারিত ও অতিরিক্ত সময় পেরিয়ে গড়াল টাইব্রেকে। স্নায়ুচাপের রোমাঞ্চকর সেই লড়াইয়ে জিতে এফএ কাপ জয়ের উল্লাসে মাতলো ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। 

নির্ধারিত সময়ের একের পর এক সুযোগ তৈরি করেও গোলের মুখ খুলতে পারেনি দুই দল। পুরো নব্বই মিনিটের গোল মিসের মহড়ায় নেমেছিলো দুই দল। কখনো নিখুঁত ফিনিশিংয়ের অভাব আবার কখনো প্রতিপক্ষে রক্ষণে আটকে গেছে দুই দলের আক্রমণভাগের খেলোয়াড়রা। অতিরিক্ত তিশ মিনিটেও কোনো দল পারেনি গোল করতে। শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য নির্ধারন হলো  টাইব্রেকে। তাতে লালে রঙে সিক্ত হলো লিভারপুল।

শনিবার রাতে (১৪ মে) ফাইনালে ওয়েম্বলিতে চেলসির বিপক্ষে টাইব্রেকারে ৬-৫ ব্যবধানে জিতেছে অলরেডরা। প্রায় ১৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে অষ্টমবারের মত এফএ কাপের শিরোপা জিতলো তারা। সর্বশেষ ২০০৬ সালে এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিলো দলটি। আর এ নিয়ে এফএ কাপের টানা তিন ফাইনাল হারলো চেলসি।

শুরু থেকেই চেলসির উপর চড়াও হয়ে খেলতে থাকে লিভারপুল। যার খেসারত হিসেবেৎ, ৩৩ মিনিটে পায়ে ব্যথা নিয়ে মাঠ ছাড়েন মোহাম্মদ সালাহ।

৫২ মিনিটে একটুর জন্য জালের দেখা পাননি লুইস দিয়াজ। ডি-বক্সের বাইরে থেকে কলম্বিয়ান ফরোয়ার্ডের শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। আট মিনিট পর আরেকবার হতাশ করেন তিনি। নির্ধারিত নব্বই মিনিট গোল শূন্য সমতায় থাকায় খেলা গড়ায় অতিরিক্ত ত্রিশ মিনিটে। সেখানেও কোনো দল জালের দেখা পায়নি। ম্যাচের ভাগ্য গড়ায় টাইব্রেকারে।

পেনাল্টি শুট আউটে চেলসির হয়ে দ্বিতীয় শটেই গোল করতে ব্যর্থ হন সিজার আজপিলিকুয়েতা। লিভারপুলের পঞ্চম শট জালে জড়াতে পারেননি সাদিও মানে। এরপর চেলসির সপ্তম শটে ভুল করে বসেন ম্যাসন মাউন্ট। 

কিন্তু এবার আর ভুল করেননি লিভারপুলের সিমিকাস। তার শট জালে জড়ানোর সঙ্গে সঙ্গে শিরোপা উদযাপনে মাতে লিভারপুল। ইয়র্গেন ক্লপের অধীনে এটা লিভারপুলের প্রথম এফএ কাপ জয়।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন