জাতীয়

শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী নিয়োগের সিদ্ধান্ত রাষ্ট্রপতির, প্রজ্ঞাপন জারি

দ্বাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন সংসদ সদস্য শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগের সিদ্ধান্ত দিয়েছেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন। সেইসঙ্গে প্রধানমন্ত্রীর নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনের জন্য সম্মতি জ্ঞাপন করেছেন তিনি।

আজ বুধবার (১০ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশের সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (৩) দফা অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন সংসদ সদস্য শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগের সিদ্ধান্ত প্রদান করেছেন এবং তার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনের জন্য সম্মতি জ্ঞাপন করেছেন রাষ্ট্রপতি।

এতে আরও বলা হয়, নতুন মন্ত্রিসভা গঠনের সঙ্গে সঙ্গে বর্তমান মন্ত্রিসভা ভেঙে দেয়া হয়েছে বলে গণ্য হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এককভাবে সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী হয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ। সংসদের সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আওয়ামী লীগকেই সরকার গঠনের জন্য আহ্বান করা হবে। তাই টানা চতুর্থবার সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। ২০০৯, ২০১৪ ও ২০১৯ সালে টানা তিন বার আওয়ামী লীগ বিজয়ী হয়ে সরকার গঠন করে। এছাড়াও ১৯৯৬ সালে আওয়ামী লীগ বিজয়ী হয়ে সরকার গঠন করে।

স্বাধীনতা লাভের পর ১৯৭৩ সালে প্রথম নির্বাচনে বিজয়ী হয়ে আওয়ামী লীগ সরকার গঠন করে।এরআগে মুক্তিযুদ্ধকালে বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার ১৯৭১ সালে গঠন করে আওয়ামী লীগ।

আর বিজয়ী দল আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা পঞ্চমবারের মতো এবং একটানা চতুর্থ বার দেশের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। দলের পক্ষ থেকে সংসদ নেতা নির্বাচিত হয়েছেন তিনি। তিনিই দেশে নতুন ইতিহাস রচনা করে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হচ্ছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন