টুকিটাকি

গরুর খামার দিয়েছেন জাকারবার্গ

তথ্যপ্রযুক্তি জগতে অন্যতম একটি নক্ষত্র মার্ক জাকারবার্গ। মেটা’র জনক মার্কের জীবন নিয়ে সাধারণ মানুষের কৌতূহলও কম নয়। কখনও মডেলিং, কখনও জাপানি মার্শাল আর্ট জুজুৎসু— সবেতেই তিনি সমান পারদর্শী। তবে এবার তিনি মন দিয়েছেন গরুর খামারে। শুধু গরুকে আদর করে, গলায় হাত না বুলিয়ে নিয়মিত তাদের দামি শুকনো ফল এবং বিয়ারও খাওয়াচ্ছেন তিনি। হঠাৎ কেন এই কাজে মন দিলেন মার্ক?

নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে মার্ক তার এই নেশার বিষয়ে জানিয়েছেন। হাওয়াই দ্বীপের কাউয়াই এলাকার প্রায় অর্ধেকটাই কিনে ফেলেছেন তিনি। আর সেখানেই গড়ে তুলেছেন তার খামার।

তবে মার্কের এই গোসেবার কারণ, ভালো মানের গোমাংসের জোগান দেয়া। তিনি জানিয়েছেন, মাংসের মান যাতে ভালো হয়, সে কারণেই ওই খামারে ওয়াগিউ এবং অ্যাঙ্গাস প্রজাতির গরু রেখেছেন। প্রতি দিন তাদের উন্নত মানের খাবারও খাওয়ানো হচ্ছে। মাংসের মান উন্নত করার জন্য তাদের বিশেষ এক প্রকার বাদামও খাওয়ানো হয়।

মার্ক জানিয়েছেন, প্রতি বছর প্রায় ৫ থেকে ১০ হাজার পাউন্ড খাবার খায় প্রতিটি গরু। তাই জন্য কয়েকশো একর জুড়ে ম্যাকাডেমিয়া গাছের প্রয়োজন। ‘আমার সঙ্গে আমার মেয়েরাও ম্যাক গাছ লাগাতে এবং গবাদিপশুর যত্ন নিতে সাহায্য করে।’ আর এই উদ্যোগই সমাজিক মাধ্যমে জ়াকারবার্গ সম্পর্কে বিরূপ প্রতিক্রিয়ার জন্ম দিয়েছে।

নেটাগরিকদের মধ্যে এক জন লিখেছেন, ‘এক দিকে তিনি তার গবাদি পশুর যত্ন নেয়ার দাবি করছেন, আবার অন্য দিকে তাদের খাবার টেবিলে নিয়ে আসার চিন্তা করছেন?’

 

এ সম্পর্কিত আরও পড়ুন