খেলাধুলা

ফিফার শাস্তির কবলে ব্রাজিল-আর্জেন্টিনা

বড় রকমের শাস্তির মুখে পড়েছে ব্রাজিল এবং আর্জেন্টিনা। গেলো নভেম্বরে মারাকানায় অনুষ্ঠিত ম্যাচে আর্জেন্টিনার সমর্থকদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়ে ব্রাজিলের দর্শক এবং দাঙ্গা পুলিশ। ফিফার তদন্তে দুই দলই পেয়েছে বড় রকমের অর্থদন্ড। স্টেডিয়ামের আইনশৃঙ্খলা বজায় রাখতে ব্যর্থ হওয়ায় বেশি শাস্তি হয়েছে ব্রাজিলের।

গেলো বুধবার (১০ জানুয়ারি রাতে) দুই দলের জন্য শাস্তি ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

ফিফা জানায়, মারাকানা কাণ্ডের জন্য ব্রাজিল ফুটবল কনফেডারেশনকে ৫০ হাজার সুইস ফ্রাঁ  (বাংলাদেশি মুদ্রায় ৬৪ লাখ ৩৬ হাজার টাকা) ও আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে (এএফএ) ২০ হাজার সুইস ফ্রাঁ (২৫ লাখ ৭৪ হাজার টাকা) জরিমানা করা হয়েছে।

তবে আর্জেন্টিনা বেশি সাজা পেয়েছে অন্য এক ঘটনায়, ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইয়ের অন্য দুই ম্যাচে আর্জেন্টাইন সমর্থকেরা ইকুয়েডর ও উরুগুয়ের সমর্থকদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করায় ৫০ হাজার সুইস ফ্রাঁ (৬৪ লাখ ৩৬ হাজার টাকা) জরিমানা গুনতে হচ্ছে। এই অর্থ বৈষম্যবিরোধী শিক্ষা প্রকল্পে ব্যয়ের নির্দেশ দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। যদিও বৈষম্যবিরোধী শিক্ষা কার্যক্রম বর্তমানে  বন্ধ আছে।

এছাড়াও,  আগামী সেপ্টেম্বরে চিলির বিপক্ষে আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইয়ের পরবর্তী ম্যাচে ৫০ শতাংশের বেশি দর্শক মাঠে ঢুকতে না দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। সবমিলিয়ে কিছুটা বেশি শাস্তিই অপেক্ষা করছে আর্জেন্টিনার জন্য।

উল্লেখ্য, অন্য দলের সমর্থকদের সঙ্গে বৈষম্যমূলক আচরণের জন্য অর্থ  সাজা পেয়েছে  চিলি, কলম্বিয়া ও উরুগুয়ে। তাদের অর্থও ব্যয় করা হবে বৈষম্যবিরোধী শিক্ষা প্রকল্পে। শাস্তি পাওয়া চার দেশ তাদের জরিমানা প্রদান করলেই ফিফার এই প্রকল্প আবার চালু করা হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন