আর্কাইভ থেকে ফিচার

সন্তানকে স্তন্যদানের ছবি দিয়ে বিতর্কিত যে প্রধানমন্ত্রী

প্রত্যেক মানুষের জীবনে রয়েছে নানা প্রতিকূলতা। সেই প্রতিকূলতা কাটিয়ে নিজের লক্ষ্যে পৌঁছনোতেই লুকিয়ে থাকে জীবনের সাফল্য ।

তেমনই একজন মানুষ সানা মারিন। ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী। বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী তিনি। মাত্র ৩৪ বছর বয়সে সে দেশের প্রধানমন্ত্রী হয়েছিলেন সানা।

খুব ছোট বয়েসেই সানার মদ্যপ বাবার সঙ্গে মায়ের বিচ্ছেদ হয়ে যায়। সেই বিচ্ছেদের পর নিদারুণ আর্থিক সঙ্কটের মধ্যে পরেন তারা। এরপর তার মা এক মহিলার সঙ্গে একত্রে বসবাস করতে শুরু করেন। ফলে এক মহিলা পরিবেষ্টিত পরিবারে মধ্যে বড় হয়ে ওঠেন সানা।

নিদারুণ আর্থিক সঙ্কটের জন্য খুব ছোট বয়স থেকে টাকা রোজগারের জন্য বেরিয়ে পরতে হয় সানাকে। এক বেকারিতে কাজ নেন তিনি। এছাড়া কিছু সময়ের জন্য সংবাদপত্রও বিক্রি করতেন সানা।

পড়াশুনায় খুব আহামরি ছিলেন না সানা। দক্ষিণ ফিনল্যান্ডের উপকণ্ঠে একটি ছোট্ট শহরের স্কুলে পড়তেন তিনি। সেই স্কুলের এক শিক্ষিকা পাসি কেরভিনেন গনমাধ্যমকে জানিয়েছেন, সানা ‘গড়পড়তা’ ছাত্রীদের মতো ছিলেন। উন্নতির জন্য তাকে মাঝে মাঝে বাড়ির কাজ দেয়া হতো।

২০০৪ সালে ১৯ বছর বয়সে তিনি স্নাতক পাশ করেন। এরপর, ট্যাম্পারে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পান সানা। সেখানে প্রশাসনিক বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেন তিনি । বিশ্ববিদ্যালয়ের শেষ বছরে তার সঙ্গে পরিচয় হয় পেশাদার ফুটবলার মার্কাস রাইকোনেনের। অতঃপর প্রেম। ১৬ বছর ধরে প্রেম করার পর ২০২০ সালে বিয়ে করেন তারা।

বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার সময়ই তিনি রাজনীতিতে যুক্ত হন। সোশ্যাল ডেমোক্র্যাট দলে যোগ দেন সানা এবং ২০০৬ সালে লাভ করেন সদস্যপদও। ২০১০ সালে দলের ভাইস-প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হন তিনি। ২০১২ পর্যন্ত ওই পদেই থাকেন সানা। তবে তার রাজনৈতিক জীবন কিন্তু শুরু হয়েছিল পরাজয় দিয়ে। ২২ বছর বয়সে তিনি ট্যাম্পারে সিটি কাউন্সিলের নির্বাচনে লড়েন। কিন্তু সেই নির্বাচনে তিনি হেরে যান। কিন্তু ২০১২ সালে পরবর্তী নির্বাচনে তিনি জয়ী হন এবং কাউন্সিল চেয়ারম্যান পদে উন্নীত হন। ওই পদে তিনি ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত ছিলেন। ২০১৫ সালে তিনি ফিনল্যান্ডের পার্লামেন্টের সাংসদ হন। ২০১৯ সালে দ্বিতীয়বার জিতে তিনি পরিবহণ ও যোগাযোগ মন্ত্রী হন। এরপর মাত্র ৩৫ বছর বয়সে তিনি পাঁচ জোটের নেতা হিসাবে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী হন।

এ প্রজন্মের রাজনীতিবিদ সানা সম্প্রতি ইনস্টাগ্রাম নিজের সন্তানকে স্তন্যদানের ছবি পোস্ট করেন যা নিয়ে বিতর্কও হয়েছিল অনেক। তার আমলেই বাড়ানো হয়েছে পিতৃত্ব-মাতৃত্বকালীন ছুটি। স্কুল ছেড়ে যাওয়া বয়সও বাড়িয়ে আঠারো করা হয়েছে। কোভিডের সময় যে ভাবে তিনি সঙ্কট সামলেছেন, তা প্রশংসিত হয়েছে সর্বত্র।

তবে বর্তমানে রাশিয়ার সঙ্গে দ্বন্দ্ব নিয়ে টানাপরেনের জেরে বিশ্ব রাজনীতিতে আলোচিত ব্যক্তি সানা মারিন। সম্প্রতি তিনি নেটোয় যুক্ত হওয়ারও উদ্যোগ নিয়েছেন। সে কারণে রাশিয়া যদি হামলা চালায় তবে পাশে থাকবে সুইডেন। ইতোমধ্যে একটি চুক্তিও হয়েছে তাদের সঙ্গে। 

সানা মারিনের উত্থান থেকে এটাই বোঝা যায়, পরিশ্রম করলে একজন নারী শুধু তার নিজের জীবন নয়, পরিবর্তন আনতে পারেন অন্যের জীবনেও।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন