বাংলাদেশ

ভিসা ছাড়া যে ৪২ দেশে যেতে পারবেন বাংলাদেশিরা

১০ জানুয়ারি প্রকাশিত পাসপোর্ট সূচক অনুযায়ী ভিসা ছাড়া বাংলাদেশিরা বিশ্বের ৪২টি দেশ ও অঞ্চলে ভ্রমণ করতে পারেন। গত বছর এই সংখ্যা ছিল ৪০। নতুন র‍্যাঙ্কিংয়ে যুক্ত হয়েছে আরও দুটি নাম,আফ্রিকার কেনিয়া ও ওশেনিয়ার কিরিবাতি।

গেলো বুধবার (১০ জানুয়ারি) পাসপোর্ট র‍্যাঙ্কিং প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স। শক্তিশালী পাসপোর্ট অবস্থানে বাংলাদেশ আছে ৯৭ নম্বর স্থানে।

আগাম ভিসা ছাড়া বাংলাদেশিদের ভ্রমণের এই তালিকায় আছে এশিয়ার ৬টি দেশ। এ ছাড়া আছে দক্ষিণ আমেরিকার ১টি, আফ্রিকার ১৬টি, ক্যারিবীয় ১১টি ও ওশেনিয়ার ৮টি দেশ ও অঞ্চল। এর মধ্যে কিছু দেশ ও অঞ্চলে অন অ্যারাইভাল বা বিমানবন্দরে নামার পর ভিসার সুবিধা পান বাংলাদেশিরা। আবার শ্রীলঙ্কা ও কেনিয়ার ক্ষেত্রে নিতে হবে ই-ভিসা।

আগাম ভিসা ছাড়া ভ্রমণ করতে পারা এশিয়ার দেশ হল, ভুটান, কম্বোডিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, পূর্ব তিমুর।

দক্ষিণ আমেরিকার দেশ হচ্ছে, বলিভিয়া।

আফ্রিকার দেশগুলো হচ্ছে,  বুরুন্ডি, কেপ ভার্দে,কমোরো দ্বীপপুঞ্জ,জিবুতি, গিনি-বিসাউ, লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সিচিলেস, সিয়েরা লিওন, সোমালিয়া, গাম্বিয়া, টোগো, কেনিয়া।

ক্যারিবীয় দেশগুলো হচ্ছে, বাহামা, বার্বাডোস, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, ডমিনিকা, গ্রানাডা,হাইতি, জ্যামাইকা, মন্টসেরাত, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাউন,  ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো।

ওশেনিয়ার দেশগুলো হল, কুক আইল্যান্ড, ফিজি, মাইক্রোনেশিয়া, নুউয়ে, সামোয়া, টুভালু, ভানুয়াতু, কিরিবাতি।

প্রসঙ্গত, হ্যানলি পাসপোর্ট সূচকে শক্তিশালী পাসপোর্ট হল ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন। এসব দেশের নাগরিকেরা বিশ্বের ১৯৪ দেশ ও অঞ্চলে বিনা ভিসায় ভ্রমণ করতে পারবেন।

এ সম্পর্কিত আরও পড়ুন