আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

আফগান শান্তি প্রক্রিয়ায় ভূমিকা রাখতে নারীদের প্রতি জাতিসংঘের আহ্বান

আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ায় নারীদের পূর্ণাঙ্গ, সমান এবং অর্থবহ অংশগ্রহণের আহ্বান জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। দেশটির সহিংসতা নিরসনে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক প্রচেষ্টা উল্লেখ না করে শুক্রবার এমন আহ্বান জানানো হয়।

এক বিবৃতিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ জানায়, আফগানিস্তানের আস্থা থাকা শান্তি প্রক্রিয়ায় নারীদের নেতৃত্ব অন্তর্ভুক্ত করার মাধ্যমে একটি টেকসই শান্তি অর্জিত হতে পারে বলে জানিয়েছে পরিষদের সদস্যরা। একটি স্থায়ী ও ব্যাপক অস্ত্রবিরতি পালন নিশ্চিত করা শান্তি প্রক্রিয়ার লক্ষ্য।

এ সময় আফগানিস্তানে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে পরিকল্পিতভাবে হামলার কঠোর নিন্দা জানিয়েছে নিরাপত্তা পরিষদ। এক্ষেত্রে বিশেষ কোনো গোষ্ঠিন নাম না নিয়ে পরিষদ জানায়, আফগানিস্তান ও ওই অঞ্চলে সন্ত্রাসবাদের হুমকির ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেছে পরিষদের সদস্যরা।

বিবৃতিতে বলা হয়, সহিংসতা কমানোসহ আস্থা গড়ে তোলার বিভিন্ন পদক্ষেপ খুঁজে বের করতে আলোচনার ব্যাপারে বিভিন্ন দলকে দৃঢ়ভাবে উৎসাহিত করে নিরাপত্তা পরিষদের সদস্যরা।

আফগান সংবাদমাধ্যমে প্রকাশিত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিনকেনের একটি চিঠি অনুযায়ী, সম্প্রতি একটি অন্তর্ভুক্তিমূলক নতুন সরকার গঠনসহ কাবুলের বিভিন্ন কর্তৃপক্ষ এবং তালেবানের কাছে একটি খসড়া শান্তি চুক্তিপত্র জমা দিয়েছে ওয়াশিংটন।

পরিকল্পনা অনুযায়ী, তুরস্কে একটি আন্তঃআফগান বৈঠকের প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় মন্ত্রী পর্যায়ের একটি সম্মেলনের আয়োজন করছে তারা। আফগানিস্তানের ভবিষ্যৎ বিষয়ে একটি ঐক্যবদ্ধ দৃষ্টিভঙ্গি পোষণে আয়োজন করা এই সম্মেলনের জন্য আলোচনায় বসতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ভারত, পাকিস্তান ও ইরান।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন