স্বাস্থ্য

ক্যানসার নির্মূলের নতুন ইমিউন কোষের সন্ধান

মানবদেহে ক্যানসার নির্মূলে একটি ইমিউন কোষের সন্ধান পেয়েছেন মার্কিন গবেষকরা। হিউম্যান টাইপ-২ ইনন্যাট লাইমফোইড সেলস (আইএলসি২এস) নামের এ ইমিউন কোষটি মানবদেহের বাইরেও প্রসারিত করা যায় এবং এটি টিউমারের টিকে থাকার সক্ষমতাকে পরাজিত এবং ক্যানসার কোষকে নির্মূল করতে পারে।

সম্প্রতি বিজ্ঞান বিষয়ক সাময়িকী ‘সেলে’ এই গবেষণার তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রাথমিকভাবে ইঁদুরের ওপর পরীক্ষা-নিরীক্ষা করে এই তথ্য পেয়েছেন মার্কিন গবেষকরা।  এর আগে ইঁদুরের আইএলসি২এস কোষ নিয়ে পরীক্ষা চালানো হয়েছিল। তবে ইঁদুরের কোষের পরীক্ষায় ক্যানসার নির্মূলের ক্ষেত্রে ওই সময় আশাব্যাঞ্জক কোনো ফলাফল পাওয়া যায়নি।

কিন্তু নতুন গবেষণায় দেখা গেছে, মানবদেহের আইএলসি২এস কোষ সরাসরি ক্যানসার নির্মূলে কাজ করে। কিন্তু ইঁদুরের কোষ সেটি করতে পারে না।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সিটি অব হোপের হেমাটোলোজি অ্যান্ড হেমাটোপোয়েটিক সেল ট্রান্সপ্ল্যানটেশন বিভাগের প্রফেসর জিয়ানহুয়া ইউ এ ব্যাপারে বলেছেন, আইএলসি২এস কোষটি ক্যানসার আক্রান্ত রোগীর নিজস্ব কোষ থেকে নিতে হবে না। অর্থাৎ ক্যানসার রোগীকে চিকিৎসা দেয়ার জন্য এই কোষ অন্য সুস্থ ব্যক্তির কাছ থেকে সংগ্রহ এবং সংরক্ষণ করে রাখা যাবে।

একই প্রতিষ্ঠানের অপর এক গবেষক বলেন, আইএলসি২এস কোষটি মানবদেহে খুবই বিরল। এটি বেশিরভাগ পাওয়া যায় ফুসফুস, নাড়িভুঁড়ি এবং ত্বকে।

গবেষক ইউ আরও বলেন, নানা বৈজ্ঞানিক প্রক্রিয়া শেষে মানবদেহ থেকে সংগৃহীত আইএলসি২এস কোষটিকে ২০০ গুন প্রসারিত করা হয়। এরপরে এটি অগ্ন্যাশয়ের ক্যানসার, ফুসফুসের ক্যানসার ও গ্লিওব্লাস্টোমা ক্যানসারে আক্রান্ত ইঁদুরের  টিউমারে প্রবেশ করানী হয়। এরপর পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেছে, মানবঅদেশ থেকে এই প্রসারিত কোষ ক্যানসারে আক্রান্ত ইদুরের টিউমারকে নির্মূল করতে পারে।

 

প্রসঙ্গত, আইএলসি২এস কোষ ভাইরাসের বিরুদ্ধেও— যেমন কোভিড-১৯ এর বিরুদ্ধে কাজ করতে পারে।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন