আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে সু চির দলের নেতাদের ‌‌'ছায়া সরকার' গঠন

মিয়ানমারে সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে বেসামরিক ছায়া সরকার গঠন করেছে অং সান সু চির গণতন্ত্রপন্থি দলের নেতারা। ঘোষিত এই বেসামরিক সরকারের ভারপ্রাপ্ত নেতা হিসেবে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির জ্যেষ্ঠ নেতা মান উইন খাইংয়ের নাম ঘোষণা করা হয়েছে। জান্তা সরকারের বিরুদ্ধে বিদ্রোহ আর বিপ্লবের আহ্বান জানিয়েছেন এনএলডির এই জ্যেষ্ঠা নেতা।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, গ্রেপ্তার এড়ানো এনএলডির এমপিরা  পালিয়ে নতুন একটি গ্রুপ তৈরি করেছে। এর নাম কমিটি ফর রিপ্রেজেন্টিং পাইডুংসু হলত্তু (সিআরপিএইচ)। গতকাল শনিবার সরকার গঠনের পর নিজের ফেসবুক পেজ থেকে প্রথমবারের মতো দেশবাসীর উদ্দেশে বার্তা দিয়েছেন মান উইন খাইং। তিনি লেখেন, এটা জাতির জন্য সবচেয়ে অন্ধকার সময়। তবে আলো আসতে বেশি সময় নেই।

প্রকাশ্যে দেওয়া বার্তায় মন উইন জানান, গণতন্ত্র পুনরুদ্ধারে চিরতরে সামরিক শাসনের অবসান ঘটাতে হবে। অতীতের সব ভেদাভেদ ভুলে এ সময়ে সবাইকে একসঙ্গে লড়াই চালিয়ে যেতে হবে।

গেল এক ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থান ও জান্তা সরকারের ক্ষমতা দখলের পর থেকে আত্মগোপনে রয়েছে মান উইন খাইংসহ সু চির দল এনএলডির জ্যেষ্ঠ নেতারা।

আন্তর্জাতিকভাবে দেশটির বৈধ সরকারের স্বীকৃতি আদায়ের চেষ্টা করছে গ্রুপটি। তবে একে অবৈধ ঘোষণা করেছে সামরিক বাহিনী। তাদের সহযোগিতা করা ব্যক্তিদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনার সতর্কতাও দিয়েছে জান্তা সরকার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন