বাংলাদেশ

মিয়ানমারে জ্বালানি তেল পাচার রোধে প্রশাসনের অভিযান

কক্সবাজার থেকে মিয়ানমারে অকটেন,ডিজেলসহ বিভিন্ন জ্বালানি পাচার রোধে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। এসময় পাচারের জন্য কোনো জ্বালানি তেল আটক করতে না পারলেও বিভিন্ন অনিয়মের কারণে কয়েকটি তেলের ডিপোকে জরিমানা করা হয়। পাশাপাশি জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ হেফাজতে নেওয়া হয় দুইজনকে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরে শহরের ফিশারিঘাট , বিআইডাব্লিউটিএ ঘাটসহ একাধিক পয়েন্টে এ অভিযান চালানো হয়।

স্থানীয় সুত্রে জানা যায়, সম্প্রতি অধিক হারে ট্রলার ও ট্রাকে করে মায়ানমারে পাচার হয়েছে বেশ কিছু বড় বড় জ্বালানি তেলের চালান, যার কিছু চালান  র‌্যাব ও পুলিশের অভিযানে জব্দ করা হয়।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইয়ামিন হোসেন জানান,  জ্বালানি তেলসহ অন্যান্য দ্রব্য পাচার রোধে এই অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ।  তিনি আরও জানিয়েছেন বৈদেশিক মুদ্রায় আমদানি করা তেল কোনোভাবেই ভিনদেশে পাচার করতে দেয়া হবে না।

এর আগে পাচার রোধে, গেল বুধবার দুপুরে  কক্সবাজার জেলা প্রশাসনের কার্যালয়ে  অনুষ্ঠিত এক জরুরি সভায় অবৈধ জ্বালানি তেল বিক্রেতাদের আইনের আওতায় আনাসহ, ঘন ঘন ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে জ্বালানী তেলের পাশাপাশি কয়েক দিন ধরে চোরাইপথে মিয়ানমারের রাখাইন রাজ্যে চালও পাচার হয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, রাখাইনে (আরাকান) এক কেজি চালের দাম ২৬ হাজার কিয়াত (মিয়ানমারের মুদ্রা) অর্থাৎ বাংলাদেশি এক হাজার টাকায় বেচাকেনা হচ্ছে বলে খবর পাওয়া গেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন