বাংলাদেশ

দেশের অর্থনীতিতে আস্থা ফিরবে : এডিবি

গত ৭ জানুয়ারি সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর বাংলাদেশের অর্থনীতিতে আস্থা ফিরে আসবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে নির্বাচন, সেটি শেষ হয়েছে। এখন আস্থা ফিরে আসবে। বললেন, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এর কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং।

গেলো বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে  এসব কথা বলেন তিনি।

গিনটিং বলেন, বাংলাদেশে গত ১৫ বছরে যে অগ্রগতি হয়েছে, এতে এডিবি খুবই গর্বিত। তাই অতীতে অর্জিত উচ্চ প্রবৃদ্ধি ফিরিয়ে আনতে সরকারকে সাহায্য করতে আমরা উন্মুখ। আমরা যথেষ্ট আশ্বস্ত; আগামী পাঁচ বছরে বাংলাদেশের ভবিষ্যৎ আরও ভালো হবে।

রিজার্ভ নিয়ে তিনি বলেন, বাংলাদেশ সরকার বৈদেশিক মুদ্রার রিজার্ভের সমস্যা মোকাবিলা করছে। এ জন্য সরকার যে নীতিগুলো বাস্তবায়ন করেছে—তারা ঠিক পথেই আছে। তবে বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরও শক্তিশালী করা দরকার।

তিনি আরও বলেন, বর্তমান চ্যালেঞ্জের মধ্যেও বাংলাদেশের অর্থনীতি খুব শক্তিশালী অবস্থানে রয়েছে। প্রবৃদ্ধি ৬ শতাংশ; এ জন্য সবার গর্ব করা উচিত। বৈশ্বিক চ্যালেঞ্জ সত্ত্বেও সামগ্রিক উন্নয়ন অব্যাহত রয়েছে।

এসময় অর্থমন্ত্রী মাহমুদ আলী বলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে সরকার ইতোমধ্যে কাজ শুরু করেছে। এ জন্য একটু অপেক্ষা করতে হবে। আমরা অতীতে অনেক প্রতিকূল পরিস্থিতি উত্তরণ করেছি ভবিষ্যতেও করতে পারবো।

প্রসঙ্গত, এর আগে গেলো বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এ কান্ট্রি ডিরেক্টর।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন