আর্কাইভ থেকে ক্রিকেট

নাঈমকে নিয়ে দুশ্চিন্তায় বাংলাদেশ দল

দুশ্চিন্তায় পড়েছে বাংলাদেশ দল, নাঈম হাসানের আঙুল ভেঙে যাওয়ায় মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে থাকছেন না তিনি। দলের স্কোয়াডে নাঈম ছাড়া আর কোনো বিশেষজ্ঞ অফ স্পিনার নেই। ফলে নাঈমের বিকল্প খুঁজতে দ্বিধায় আছেন স্কোয়াডে।

সবশেষ চট্টগ্রাম টেস্টে লঙ্কানদের দ্বিতীয় ইনিংসে চোট নিয়ে খেলে যান নাঈম। প্রথম ইনিংসে ক্যারিয়ারসেরা বোলিংয়ে ১০৫ রানে ৬ উইকেট নিলেও পরেরবার তিনি কার্যকর হতে পারেননি। তার আলগা ডেলিভারিগুলো থেকে সফরকারীরা আদায় করে নেয় অনেক রান। ২৩ ওভারে ৭৯ রান দিয়ে উইকেটশূন্য থাকেন তিনি। 

বিসিবি নির্বাচক হাবিবুল বাশার জানিয়েছিলেন, মিরপুর টেস্টে অনিশ্চিত নাঈম। পরে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন দিয়েছেন তার খেলতে না পারার দুঃসংবাদ।

আগামী ২৩ মে থেকে শের-ই-বাংলা স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। সেখানকার উইকেটে বিবেচনায় নিঃসন্দেহে স্পিননির্ভর বোলিং আক্রমণ সাজাবে বাংলাদেশ। কিন্তু নাঈমকে না পাওয়া বড় ধাক্কা হয়ে এসেছে দলের জন্য। কারণ, আঙুলের চোটের কারণেই এই সিরিজে খেলতে পারছেন না টেস্ট দলের নিয়মিত মুখ মেহেদী হাসান মিরাজ। তাদের বাইরে গত কয়েক বছরে আর কোনো অফ স্পিনারকে দেখা যায়নি টাইগারদের টেস্ট দলে।

নির্বাচকদের বিবেচনায় থাকতে পারে ৩৫ বছর শুভাগত হোমের নাম। ব্যাটিংয়ের পাশাপাশি অফ স্পিনেও উইকেটশিকারের সামর্থ্য আছে তার। ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে ১০৬ ম্যাচে ৩০.৩২ গড়ে ২৩৯ উইকেট নিয়েছেন তিনি। তবে ২০১৬ সালের পর বাংলাদেশের জার্সিতে টেস্ট খেলা হয়নি তার। তাই তাকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হবে চমক জাগানিয়া।

এ দিকে, টেস্টে প্রত্যাবর্তনে ঝলক দেখানো তরুণ নাঈমের সেরে উঠতে সময় লাগবে লম্বা সময়। ফলে সামনের মাসে ওয়েস্ট ইন্ডিজে বাংলাদেশের পূর্ণাঙ্গ সফরেও তার যাওয়া হচ্ছে না ।  

অন্যদিকে, চট্টগ্রাম টেস্ট শেষ হওয়ার পরপরই মিরপুর টেস্টের পরিকল্পনা জানিয়ে দেয় শ্রীলঙ্কা। একজন পেসার কমিয়ে স্পিনবান্ধব একাদশ সাজাবে তারা। সংবাদ সম্মেলনে দলের সহ-অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা বলেছিলেন, 'অবশ্যই একজন পেসার ও তিন স্পিনার খেলবে। উইকেট স্পিনারদের সহায়তা করবে।

 

এসআই/

 

এ সম্পর্কিত আরও পড়ুন