উত্তর আমেরিকা

ইরান-পাকিস্তান দ্বন্দ্বে কোন পক্ষে আমেরিকা?

ইরান এবং পাকিস্তানের দ্বন্দ্ব নিয়ে এবার মুখ খুললেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি দক্ষিণ এশিয়ায় শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছেন। পাশাপাশি ইরান এবং পাকিস্তানের মধ্যে পুরোদস্তুর যুদ্ধ বাধলে আমেরিকা কোন দিকে ঝুঁকবে, তার ইঙ্গিতও দিয়েছেন।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ইরান-পাকিস্তান পরিস্থিতি নিয়ে বাইডেন বলেন, শান্তি বজায় রাখতে হবে। বুঝতেই পারছেন, ওই এলাকায় ইরানকে কেউ খুব একটা পছন্দ করে না। এই সংঘর্ষই তার প্রমাণ। আমরা দেখছি কী করা যায়। তবে কী হতে চলেছে, বলা যাচ্ছে না।

গেলো মঙ্গলবার (১৬ জানুয়ারি) পাকিস্তানের বালুচিস্তানে জঙ্গি সংগঠন জইশ আল-আদলের ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালায় ইরান। তেহরান জানায়, হামলার লক্ষ্য ছিল জঙ্গি সংগঠন জইশ আল-আদল বা ‘আর্মি অফ জাস্টিস’-এর ঘাঁটি। ইরানের দাবি, এই জঙ্গি সংগঠন তাদের মাটিতে বেশ কয়েকটি হামলা চালিয়েছে। কিন্তু ইরানের হামলার পরপরই গর্জে ওঠে ইসলামাবাদ। তারা বৃহস্পতিবার ইরানে পাল্টা হামলা চালায়। পাকিস্তানের হামলায় ইরানে অন্তত ন’জনের মৃত্যু হয়েছে বলে দাবি। বেলুচিস্তান লিবারেশন আর্মি পাক হামলায় নিহতদের ‘নিজের লোক’ বলে দাবি করে পাকিস্তানের বিরুদ্ধে ইতিমধ্যে যুদ্ধ ঘোষণা করেছে।

পাক হামলাকে ভালো চোখে দেখেনি ইরানও। তাদের পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবারই তেহরানে পাকিস্তানের সবচেয়ে সিনিয়র কূটনীতিককে তলব করেছে এবং তাঁর কাছ থেকে পাক হামলার কৈফিয়ত চেয়েছে।

বস্তুত, ইরানের সঙ্গে আমেরিকার সম্পর্ক কোনও দিনই মসৃণ ছিল না। সম্প্রতি পশ্চিম এশিয়ায় ইসরায়েল-হামাস যুদ্ধের আবহে সেই তিক্ততা আরও বেড়েছে। যুদ্ধে প্রথম থেকেই ইসরায়েলের প্রতি সমর্থন জানিয়ে এসেছে আমেরিকা। অন্যদিকে, ইরান আবার ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীকে সাহায্য করছে এবং প্রকাশ্যে তাদের পাশেও দাঁড়িয়েছে।

এর মাঝে পাকিস্তানে ইরানের হামলা এবং তার ফলে উদ্ভূত পরিস্থিতি নিয়ে আমেরিকার বার্তা দ্বন্দ্বে নতুন মাত্রা যোগ করলো।

এ সম্পর্কিত আরও পড়ুন