আন্তর্জাতিক

মাঝ আকাশে বিমানে ভয়াবহ আগুন, ঝরে পড়ছিল বড় বড় ফুলকি

হঠাৎ দেখলে মনে হবে দ্রুতগতিতে আকাশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটছে কোনও ক্ষেপণাস্ত্র, আর লেজের পিছনে জ্বলছে আগুন। কিন্তু কিছুক্ষণ দেখেই চমকে উঠতে হয়। কারণ ওটা  আস্ত একটি উড়োজাহাজ। সামাজিক যোগাযোগ মাধ্যমে এমনই একটি ভিডিও ভাইরাল হয়েছে শুক্রবার (২০ জানুয়ারি)।

প্রতিদিনের মতো সবকিছু দেখেশুনে আকাশে উড়াল দেয় যুক্তরাষ্ট্রের অ্যাটলাস এয়ারের একটি কার্গো বিমান। কয়েক মিনিট স্বাভাবিকভাবেই চলে বিমানটি। তবে কিছুক্ষণের মধ্যেই ঘটে বিপত্তি। বিমানের ইঞ্জিনে দেখা দেয় ত্রুটি। একপর্যায়ে মাঝ আকাশেই বিমানে আগুন ধরে যায়। আগুনে পুড়তে থাকে বিমানের একটি ডানা। শুধু তাই নয়, সেখান থেকে ঝরে পড়তে থাকে বড় বড় ফুলকি। বিমানের এমন পরিস্থিতি দেখে আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয় বাসিন্দরা।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্স’র প্রতিবেদন থেকে জানা গেছে, অ্যাটলাস এয়ারের বোয়িং ৭৪৭–৮ কার্গো উড়োজাহাজটি মায়ামি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে এর ইঞ্জিনে আগুন লেগে যায়। উড়তে থাকা ওই বিমান থেকে বের হতে থাকে আগুনের লেলিহান শিখা। সামাজিক যোগাযোগমাধ্যমে এরইমধ্যে এই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়েছে।

অ্যাটলাস এয়ার এক বিবৃতিতে বলেছে, উড্ডয়নের পরপরই ইঞ্জিন বিকল হয়ে যায়। এ কারণে আগুন লাগতে পারে। তবে পাইলটের বুদ্ধিতে দ্রুত বিমানটি মায়ামি আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করা হয়। এতে কারও তেমন কোনো ক্ষতি হয়নি।

তবে বৃহস্পতিবারের (১৮ জানুয়ারি) এ ঘটনার এরইমধ্যে তদন্ত শুরু করেছে যুক্তরাষ্ট্রের সিভিল এভিয়েশন বিভাগ। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে যেসব ভিডিও শেয়ার করা হয়েছে, সেগুলো এই উড়োজাহাজের কিনা–তা নিশ্চিত হওয়া যায়নি।

বোয়িং ৭৪৭–৮ কার্গো বিমানটিতে জেনারেল ইলেকট্রিক কোম্পানির জিএনএক্স ইঞ্জিন থাকে। এ ব্যাপারে বোয়িং, এফএএ ও জেনারেল ইলেকট্রিক কোম্পানি কোনো মন্তব্য করেনি।

উদ্ধারকারী দল দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায় ও সবাইকে উদ্ধার করে। তবে ওই উড়োজাহাজে মোট কতজন আরোহী ছিলেন তা এখন পর্যন্ত জানা যায়নি।

সম্প্রতি বোয়িংয়ের একটি বিমানে মাঝ আকাশে দরজা খুলে যাওয়ার ঘটনায় এর নিরাপত্তা নিয়ে তুমুল সমালোচনার মুখে পড়েছে মার্কিন বিমান উৎপাদনকারী প্রতিষ্ঠান বোয়িং। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার মাঝ আকাশে বিমানের ইঞ্জিনে আগুনের ঘটনা ঘটল।

💥#BREAKING: Atlas Air Boeing 747-8 catches fire with sparks shooting out during mid flight.#Miami | #Florida #boeing7478 #atlasair pic.twitter.com/3IO5xFvMr6

— Noorie (@Im_Noorie) January 19, 2024

এ সম্পর্কিত আরও পড়ুন