বিনোদন

শুরু হলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

শুরু হলো ২২ তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। দীর্ঘ দুই দশকের বেশি সময় ধরে হয়ে আসছে এ আয়োজন। অনুষ্ঠানে প্রধান আকর্ষণ হিসেবে উপস্থিত ছিলেন বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী শর্মিলা ঠাকুর।

শনিবার (২০ জানুয়ারি) রাজধানীর জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে উদ্বোধন হয় এ আয়োজনের।

উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয় নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে। বাংলা সিনেমার পুরনো দিনের কিছু কালজয়ী গানে নৃত্য পরিবেশন করেন শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীরা।

স্বাগত বক্তব্যে উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল বলেন, এ উৎসবটি করার জন্য তাদের টিম গোটা বছর ধরে কাজ করেছে। বছর জুড়ে পরিশ্রমের প্রতিফলন আজ দেখা যাচ্ছে। শত প্রতিকুলতার মধ্যেও তারা চেষ্টা করেছি একটা ভালো উৎসব দেয়ার জন্য। ৭৪টি দেশের ২৫২টি ছবি দেখানো হবে এবারের আয়োজনে।

উৎসবের মূল পৃষ্ঠপোষক ও সংসদ সদস্য শাহরিয়ার আলম শুরুতেই  উৎসবের সংশ্লিষ্ট সবাইকে তার পক্ষ থেকে শুভেচ্ছা জানান। বছরের পর বছর ধরে  এ আয়োজন এর কথা উল্ল্যেখ করেন তিনি। সেই সঙ্গে আন্তর্জাতিক পর্যায়ে এটিকে একটি উল্লেখযোগ্য উৎসব হিসেবে প্রতিষ্ঠা করায় সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

এবারের উৎসবে মাস্টারক্লাস নেবেন ইরানের নন্দিত নির্মাতা মাজিদ মাজিদি, চীনের সাংহাই ফিল্ম অ্যাসোসিয়েশনের ডেপুটি চেয়ারম্যান শি চুয়ান ও কলকাতার গুণী চলচ্চিত্রকার ও সংগীতশিল্পী অঞ্জন দত্ত। এছাড়াও দেশ-বিদেশের অনেক তারকা উৎসবে অংশ নিচ্ছেন।

উৎসবে চলচ্চিত্র প্রদর্শনীর স্থানগুলো হচ্ছে- জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, নৃত্যশালা মিলনায়তন, অঁলিয়স ফ্রঁসেজ মিলনায়তন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তন। এসব মিলনায়তনের সব প্রদর্শনী বিনা মূল্যে উপভোগ করা যাবে।

প্রসঙ্গত, ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’-এই স্লোগানে উৎসবটির আয়োজন করছে রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত। আগামী ২৮ জানুয়ারি এর পর্দা নামবে।

এ সম্পর্কিত আরও পড়ুন