দেশজুড়ে

৮.১ ডিগ্রিতে কাঁপছে জয়পুরহাট, বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান

জয়পুরহাটে সর্বনিম্ন ৮ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

সোমবার (২২ জানুয়ারি) সকাল ৭টায় নওগাঁর বদলগাছি আবহাওয়া কার্যালয়ের টেলিপ্রিন্ট অপারেটর আরমান হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, বদলগাছিতে তাপমাত্রা ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। বদলগাছি ও জয়পুরহাট খুবই কাছাকাছি এলাকা এজন্য বদলগাছীর রেকর্ড জয়পুরহাটেও ধরা হয়ে থাকে।

আরমান হোসেন আরও বলেন, সকাল ৭টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ১ ডিগ্রি রেকর্ড করা হয় নওগাঁর বদলগাছীতে। এর আগে গতকাল রোববার বদলগাছীতে সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৫ ডিগ্রি রেকর্ড করা হয়।

তিনি আরও জানান, জয়পুরহাটে আবহাওয়া পর্যবেক্ষণ না থাকায় জয়পুরহাট পাশের জেলা হওয়ায় বদলগাছী আবহাওয়া পর্যবেক্ষণাগারের তাপমাত্রা রেকর্ড ধরা হয়। এ বছরেই প্রথম সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় এখানে। এর আগে কখনও এমন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়নি।

ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় হাড় কাঁপানো শীতে জনজীবন একেবারেই বিপর্যস্ত হয়ে পড়েছে জয়পুরহাটে। কনকনে ঠাণ্ডার কারণে শিশু থেকে বৃদ্ধ সবার নাজেহাল অবস্থা। স্কুলগামী শিশু শিক্ষার্থীদের বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে। জেলায় এক সপ্তাহ ধরে সর্বনিম্ন তাপমাত্রা ১১ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। অধিকাংশ স্কুলে কমেছে শিক্ষার্থীদের উপস্থিতি। পরিস্থিতি বিবেচনায় জেলা প্রাথমিক ও জেলা শিক্ষা অফিসার ২১ ও ২২ জানুয়ারি জেলার প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস বন্ধ ও মাধ্যমিকে ছুটি ঘোষণা করে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন