আর্কাইভ থেকে বাংলাদেশ

বলিউডের তারকা মা-মেয়েদের গল্প

বলিউড জগৎ রঙিন জগৎ! এই জগতের এমন কিছু তারকা মা আছেন, যারা নিজেদের মেয়েদের গড়েছেন আপন গড়িমায় সোনালি আলোয়। মায়ের দেখানো পথ ধরেই সেই কন্যারা চলছে আজ সাফল্যের পথে। জায়গা করে নিয়েছেন বলিউড পারায়। 

এই মা মেয়ের তালিকায় প্রথমেই যার নাম আসে তিনি হলেন, এক সময়ের পর্দা কাঁপানো নায়িকা শর্মিলী ঠাকুর। বংশগতভাবে তিনি ঠাকুর পরিবারের বংশধর। শর্মিলা বিখ্যাত ক্রিকেটার মনসুর আলি খান পাতৌদির স্ত্রী। এই গুণী নায়িকার কন্যা বলিউডের নতুন প্রজন্মের নায়িকা সোহা আলী খান। তারই ছেলে বলিউড সুপারস্টার সাইফ আলী খান। মা শর্মিলী ঠাকুর আর মেয়ে সোহার মধ্যে অনেককিছুতে বেশ মিল পাওয়া যায়। 

এই যেমন, তাদের দুজনের ক্যারিয়ার শুরু হয়েছে বাংলা সিনেমা করে। আবার দুজনই সাহসী পোষাক পরায় বলিউডে চর্চার শীর্ষে ছিলেন এক সময়।

এরপরই অবস্থান তনুজা ও কাজল-তানিশার। এক সময়ের ব্যস্ত নায়িকা ছিলেন তনুজা। স্বপ্ন দেখতেন একদিন ফিল্ম ইন্ড্রাস্ট্রির টপ পজিশনে থাকবেন। বলিউড জগতে অনেক সুপারহিট ছবি উপহার দিলেও ইন্ড্রাস্ট্রির টপে যেতে পারেন নি তিনি।আর তাই মায়ের এই স্বপ্ন পূরণ করেছেন মেয়ে বলিউড সুপারস্টার কাজল। যদিও তার বোন তানিশা কাজলের দেখানো পথে হাঁটতে পারেননি বেশিদিন। 

বলিউডের আরো দুই অভিনেত্রী কারিশমা কাপুর ও কারিনা কাপুর। তাদের মা ববিতা কাপুর। নিজের ক্যারিয়ার ফিল্মে ঝকঝকে না করতে পারলেও মেয়েদের ক্যারিয়ার গড়তে তার ত্রুটি ছিলো না। মা ববিতার অক্লান্ত পরিশ্রমই তার মেয়ে কারিশমা ও কারিনার সাফল্যের দ্বারপ্রান্তে নিতে সক্ষম হয়েছে। 

স্বামী রনথির কাপুরের সঙ্গে আলাদা থাকার পর থেকেই ববিতা ঠিক করেছিলেন দুই মেয়েকে একেবারে নিজের মনের মতো করেই মানুষ করবেন। বাবা রনথির কাপুর বা কাপুর পরিবারের কারো ছায়া পড়তে দিবেন না দুই মেয়ের জীবনে। মেয়েদের ওপর বরাবরই নজর রেখেছেন। তাই তো এখনো দুই বোন কারিশমা-কারিনা এতোটা মা অন্তপ্রাণ। 

বলিউডের এক সময়ের ড্রিম গার্ল খ্যাত হেমা মালিনী। তার মেয়ে এশা দেওয়াল। হেমা মালিনী বরাবরই চেয়েছিলো যে মেয়ে এশা তার ফিল্ম ক্যারিয়ারে এগিয়ে থাকবেন। কিন্তু মেয়ে মায়ের সে আশা পূরণে ব্যর্থ হয়েছে বরাবরই। মা যেমন বলিউডে সবার উপরে ছিলেন, মেয়ে তার থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে বলা চলে। 

হেমা মালিনী অনেক কিছুতেই বাড়াবাড়ি না করলেও মেয়ের অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিজেই দিয়েছেন ।  

একসময় বলিপাড়ায় দাপিয়ে অভিনয় করেছেন ডিম্পল কাপাডিয়া। সুপারস্টার রাজেশ খান্নার স্ত্রী এই অভিত্রেী। স্বামী থেকে ১৯৮২ সাল থেকে আলাদা থাকলেও মেয়েদের বুকে আগলিয়ে রেখে বড় করেছেন তিনি। তাঁদের দুই কন্যা সন্তান- টুইঙ্কল এবং রিঙ্কি খান্না। দুই মেয়েকেই বলিউড ফিল্মে প্রতিষ্ঠিত করার স্বপ্ন ছিলো তার। বড় মেয়ে টুইঙ্কেল খান্না মায়ের স্বপ্নের পথ ধরে কিছুদূর এলেও অক্ষয় কুমারকে বিয়ে করে অভিনয় থেকে পুরোপুরি সরে যান। আর ছোট মেয়ে রিঙ্কী খান্না বলিউডে নাম লেখাতে না লেখাতেই হারিয়ে যান।

মার্দ’, ‘বেতাব’, ‘আয়না’, ‘নাম’ ও ‘টু স্টেট’র মতো ব্যবসায় সফল ছবিগুলোতে অভিনয় করেছেন অভিনেত্রী অমৃতা সিং। তবে এখন খুব একটা রূপালি পর্দায় পাওয়া যায় না তাকে। অভিনেতা সাইফ আলি খানের সাথে বিবাহ বিচ্ছেদের পর দুই সন্তান নিয়েই ব্যস্ত ছিলেন এ অভিনেত্রী। অমৃতার মেয়ে সারা এখন মায়ের মতোই অভিনয় জগতে পা রেখেছেন। এরই মধ্যে ‘কেদানাথ’ নামে একটি ছবিতে কাজ করেছেন সারা।  এছাড়া করণ জোহর প্রযোজিত ও রোহিত শেঠি পরিচালিত ‘সিম্বা’র কাজ শুরু করেন তিনি। 

‘মিষ্টি হাসি ও পাগল করা চোখের চাহনি মা-মেয়ে দু’জনের মধ্যেই। মা অপর্ণা সেন পরিচালক হিসেবে প্রতিষ্ঠিত হবার আগে কলকাতার একজন নামী অভিনেত্রী ছিলেন। অন্যদিকে মেয়ে কঙ্কনা সেন বলিউডে নিজের যোগ্যতা দেখিয়েছেন বহুবার। চ্যালেঞ্জিং যে কোনো চরিত্রে তিনি মানিয়ে যান। মা মেয়ে দু’জনই সমানতালে জনপ্রিয়তা কেড়ে নিতে সক্ষম হয়েছেন ভক্তদের কাছ থেকে।

বলিউডের জনপ্রিয় অভিনেত্রী শ্রীদেবী। ৩০০’র বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি। কিন্তু গত ২৪ ফেব্রুয়ারি হঠাৎ করেই না ফেরার দেশে চলেন যান ‘চাঁদনি’। প্রয়াত এই অভিনেত্রীর মতো অভিনয় জগতে নাম লিখিয়েছেন তার মেয়ে জানভি কাপুর। শ্রীদেবীকন্যা অভিনীয় করেছেন বেশ কয়েকটি সিনেমাতেও।

এতে বলাই যায় বলিউডের সুন্দরী ও প্রতিষ্ঠিত অভিনেত্রী মায়েদের কন্যারা অন্যদের চেয়ে একধাপ এগিয়ে আছেন প্রতিষ্ঠিত হওয়ার পথে। মেয়েদের কেউ কেউ হয়তো এরই মধ্যে নিজেদের নিয়ে গিয়েছেন মায়ের সমপর্যায়ে। অনেকে আবার মায়ের যশ ও খ্যাতীকে ছাড়িয়ে যাবেন। বলিউডের এই মেয়েরা বরাবরই তাদের মায়েদের প্রতি কৃতজ্ঞ। তারা গর্ববোধ করেন এমন মায়ের সন্তান হয়ে। 

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন