জাতীয়

চোরাই পথে আসা মোবাইল ফোন আর চলবে না: পলক

নিবন্ধিত বৈধ মোবাইল ফোন ছাড়া বাংলাদেশের নেটওয়ার্কে অন্য কোনো ফোন ব্যবহার করা যাবে না। বলেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) আগারগাঁওয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, অনিবন্ধিত, অবৈধ বা চোরাই পথে আসা কোনো মোবাইল ফোন কেউ যেন ব্যবহার করতে না পারে, সেজন্য ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর) আরও কার্যকর করা হবে।

প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত বিটিআরসি পৌনে এক লক্ষ কোটি টাকা রাজস্ব সরকারের কোষাগারে জমা দিয়েছে উল্লেখ করে, সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে রপ্তানি আয় বাড়ানো, বিনিয়োগ বৃদ্ধি এবং স্মার্ট কর্মসংস্থানকে গুরুত্ব দিয়ে কাজ করার পরামর্শ দেন তিনি। এছাড়া রাজস্ব বৃদ্ধি করতে উৎস বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করেন প্রতিমন্ত্রী।

জুনাইদ আহমেদ পলক বলেন, স্থানীয় শিল্পে বিটিআরসির একটা বড় ভূমিকা আছে। বাংলাদেশে ১৭টি মোবাইল ফোন অ্যাসেম্বলি প্ল্যান্ট হয়েছে। এখানে যাতে আরও বিনিয়োগ হয়, যেজন্য আমাদের ৫০ হাজারের মতো ছেলে-মেয়ে কাজ করছে।

এদিকে বাংলাদেশে ইন্টারনেটের ব্যবহার বাড়ছে জানিয়ে তিনি বলেন, ২০০৮ সালে ইন্টারনেটের গ্রাহক ৩৬ লাখ থাকলেও বর্তমানে ১৩ কোটি। ইন্টারনেট ঘনত্ব ছিলো ২ দশমিক ৫ শতাংশ আর বর্তমানে তা ৭৪ শতাংশ। ওই সময়ে প্রতি জিবি ইন্টারনেটের দাম ২৭ হাজার টাকা হলেও বর্তমানে ৪০ টাকায় নামিয়ে এনেছেন শেখ হাসিনা।

 

এ সম্পর্কিত আরও পড়ুন