জাতীয়

আরও বিনিয়োগ করুন, সৌদি ও ফরাসি রাষ্ট্রদূতকে প্রধানমন্ত্রী

জনগণের আর্থ-সামাজিক অগ্রগতির জন্য আমাদের (সরকারের) গৃহীত উদ্যোগগুলোকে এগিয়ে নিতে বাংলাদেশে আরও বিনিয়োগ করুন। সৌদি আরব ও ফ্রান্সের রাষ্ট্রদূতের সাথে বৈঠকে এ কথা বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) গণভবনে দুই দেশের রাষ্ট্রদূতের সাথে প্রধানমন্ত্রীর বৈঠক শেষে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো.নজরুল ইসলাম।

সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা ইউসুফ ইসা আলদুহাইলান বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে সহযোগিতার অঙ্গীকার করেন।

জবাবে সৌদি আরব ও দেশটির জনগণ বাংলাদেশের হৃদয়ের খুব কাছের উল্লেখ করে প্রধানমন্ত্রী এসময় বলেন, সৌদি আরব সব সময় বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে।

সরকারপ্রধান হিসেবে পুনর্নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রীর কাছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান আল সৌদের একটি অভিনন্দন বার্তা হস্তান্তর করেন রাষ্ট্রদূত। বার্তায় যুবরাজ বাংলাদেশের উত্তরোত্তর উন্নতি ও সমৃদ্ধি কামনা করেন।

সৌদি রাষ্ট্রদূত বাংলাদেশের আটটি বিভাগে আটটি মসজিদ ও ইসলামি ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য তার দেশের ইচ্ছার কথা জানান। প্রধানমন্ত্রী ঢাকায় একটি ইনস্টিটিউট স্থাপনের জন্য উপযুক্ত স্থান খুঁজে বের করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে বলেন।

সৌদি রাষ্ট্রদূত বলেন, আগামী দিনে হজ ও ওমরা হজের প্রক্রিয়া আরও সহজ করতে তারা ব্যবস্থা নিচ্ছেন। তিনি আরও বলেন, সৌদি আরব ও বাংলাদেশ ক্রীড়া ও সংস্কৃতিতে সহযোগিতা বাড়াতে পারে।

আর এক বৈঠকে ফরাসি রাষ্ট্রদূত মারি মাসদুপুইকে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়নকে টেকসই করতে ফ্রান্সসহ উন্নয়ন সহযোগীদের সহযোগিতা প্রয়োজন। কারণ আমাদের দীর্ঘ পথ পাড়ি দিতে হবে।

প্রধানমন্ত্রী রাষ্ট্রদূতকে আরও বলেন, একসময় বাংলাদেশ দারিদ্র্য, বন্যা ও খরার দেশ হিসেবে পরিচিত ছিল, যা এখন ব্যাপক উন্নয়নের মাধ্যমে উন্নয়নশীল দেশ হিসেবে রূপান্তরিত হয়েছে।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন