আর্কাইভ থেকে বাংলাদেশ

ঢাকা টেস্ট : ফিকে হলো টাইগারদের লিড নেয়ার স্বপ্ন

দিনের শুরুতে যখন পেসার এবাদত হোসেন  উইকেট প্রাপ্তির আনন্দে মেতে  উঠেন তখন বাংলাদেশের ক্রিকেট ভক্তরা স্বপ্ন দেখতে থাকেন ভালো কিছুর প্রত্যাশার। সাথে প্রথম সেশনের শেষ মুহুর্তে সাকিব আল হাসানের উইকেট প্রাপ্তি। তাও আবার দিমুত করুণারত্নে। ব্যক্তিগত ৮০ রান করে নি:শ্বাস ফেলছিলো স্বাগতিকদের কাঁধে। 

এরপরের সময়টা বৃষ্টি! গুঁড়িগুঁড়ি বৃষ্টির কারণে তৃতীয় দিনের প্রথম সেশনের সমাপ্তি ঘটে ৫ বল বাকি থাকতেই। এরপর বৃষ্টির মাত্রা বাড়লে বাড়তে থাকে অপেক্ষা। শেষমেশ খেলা শুরু হয় বিকাল ৪টায়। ৪ ঘণ্টার ক্ষতি পুষাতে দিনের খেলা চলেছে সন্ধ্যা ৬টা পর্যন্ত। তবে ২ ঘণ্টায় কি আর দুই সেশনের খেলা পুষিয়ে নেওয়া যায়!

চা বিরতির পর খেলা শুরু হলে, অ্যাঞ্জেলো ম্যাথিউস ও ধনাঞ্জয়া ডি সিলভার জুটিতে অনেকটাই ফিকে হয়ে এসেছে টাইগারদের লিড নেয়ার স্বপ্ন। তবে  সেখানে  আবারো আশার আলো দেখান সাকিব। তার বলে ধনাঞ্জয়া ফিরে যাওয়ায় ভেঙেছে ম্যাথিউসের সাথে ১০২ রানের জুটি।

তবে বৃষ্টির মতো বাংলাদেশের ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছেন ম্যাথিউস। ১৫৩ বলে ৫৮ রান করে অপরাজিত আছেন তিনি। তার সঙ্গী ২৯ বলে ১০ রান করা দীনেশ চান্দিমাল। মোট ৯৭ ওভার ব্যাট করে ৫ উইকেট হারিয়ে শ্রীলঙ্কা জড়ো করেছে ২৮২ রান। লঙ্কানরা এখনও বাংলাদেশের চেয়ে ৮৩ রানে পিছিয়ে আছে।

এর আগে, প্রথম ইনিংসে মুশফিক-লিটনের সেঞ্চুরিতে ৩৬৫ রান করে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে ২য় দিন পর্যন্ত ২ উইকেট হারিয়ে ১৪৩ রান করে শ্রীলঙ্কা। সিরিজের প্রথম টেস্ট চট্টগ্রামে ড্র করেছিল দুই দল।

সংক্ষিপ্ত স্কোর (৩য় দিন শেষে)
টস : বাংলাদেশ

বাংলাদেশ প্রথম ইনিংস : ৩৬৫/১০ (১১৬.২ ওভার)
মুশফিক ১৭৫*, লিটন ১৪১, তাইজুল ১৫
রাজিথা ৬৪/৫, আসিথা ৯৩/৪

শ্রীলঙ্কা প্রথম ইনিংস : ২৮২/৫ (৯৭ ওভার)
করুনারত্নে ৮০, ম্যাথিউস ৫৮, ধনঞ্জয়া ৫৮, ওশাদা ৫৭
সাকিব ৫৯/৩, এবাদত ৭৮/২

শ্রীলঙ্কা ৮৩ রানে পিছিয়ে।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন