জাতীয়

গেলো বছরে ৫১৩ জন শিক্ষার্থীর আত্মহত্যা, বড় কারণ অভিমান

অভিমান, প্রেমঘটিত কারণ, পড়াশোনার চাপ, পারিবারিক দ্বন্দ্ব ও মানসিক সমস্যায় গেলো বছর ৫১৩ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে। তাদের মধ্যে ৬০ শতাংশ নারী। সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটেছে ঢাকা বিভাগে। জরিপে দেখা গেছে, ২০২৩ সালে শিক্ষার্থীদের আত্মহত্যার পেছনে সবচেয়ে বড় কারণ ছিল অভিমান যা সংখ্যায় ১৬৫ জন বা ৩২.২ শতাংশ।

আজ শনিবার (২৭ জানুয়ারি) আঁচল ফাউন্ডেশন আয়োজিত ‌‘২০২৩ সালে শিক্ষার্থীদের আত্মহত্যা : পদক্ষেপ নেয়ার এখনই সময়’ শীর্ষক অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। ১০৫টি জাতীয়, স্থানীয় পত্রিকা এবং অনলাইন পোর্টাল থেকে শিক্ষার্থীদের আত্মহত্যার তথ্য সংগ্রহ করে এই জরিপ করা হয়।

জরিপে বলা হয়, দেশে ২০২৩ সালে মোট ৫১৩ জন শিক্ষার্থী আত্মহনন করেছে। এর মধ্যে স্কুল শিক্ষার্থী ২২৭ জন, কলেজ শিক্ষার্থী ১৪০, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ৯৮ ও মাদরাসা শিক্ষার্থী রয়েছেন ৪৮ জন।

৫১৩ জন শিক্ষার্থীর মাঝে পুরুষ শিক্ষার্থী ছিল ২০৪ জন যা ৩৯.৮ শতাংশ। অন্যদিকে নারী শিক্ষার্থী ছিল ৩০৯ জন যা ৬০.২ শতাংশ। ২০২২ সালে আত্মহত্যাকারী শিক্ষার্থী ছিল ৫৩২ জন। ২০২৩ সালে কিছুটা কমলেও ততটা আশানুরূপ নয়।

আত্মহননের কারণ :

আত্মহত্যার কারণ বিশ্লেষণ করে সংবাদ সম্মেলনে বলা হয়েছে, গত বছর শিক্ষার্থীদের আত্মহত্যার পেছনে সবচেয়ে বড় কারণ ছিল অভিমান। অভিমান থেকে ১৬৫ জন বা ৩২ শতাংশের বেশি আত্মহত্যা করেন। প্রেমঘটিত কারণে আত্মহত্যা করেন প্রায় ১৫ শতাংশ। এ ছাড়া মানসিক সমস্যায় জর্জরিত হয়ে প্রায় ১০ শতাংশ, পারিবারিক কলহ থেকে ৬ শতাংশ, পারিবারিক নির্যাতনের শিকার হয়ে এক শতাংশের বেশি, পড়াশোনার চাপের সম্মুখীন হয়ে প্রায় ৫ শতাংশ, পরীক্ষায় অকৃতকার্য হয়ে প্রায় ৪ শতাংশ, পাবলিক পরীক্ষায় কাঙ্ক্ষিত ফলাফল অর্জনে ব্যর্থ

এ সম্পর্কিত আরও পড়ুন