পরামর্শ

চা না কফি! ত্বকের জন্য ভালো কোনটি, জেনে নিন

চা প্রেমিদের সংখ্যা কম নেই আবার এমন অনেকেই রয়েছেন যারা কফি খেতে ভালোবাসেন। এক্ষেত্রে কোন পানীয় ত্বকের জন্য ভালো বা খারাপ তা জানেন না অনেকেই। চায়ে রয়েছে ট্যানিন যা আয়রন শোষণ করে নেয় যার ফলে অ্যানিমিয়া হতে পারে। যার ফলে রোজ চা পান করলে ত্বক শুষ্ক হয়ে যায়। দুধ চায়ে থাকা ট্যানিনের কারণে দাঁতও কালো হয়ে যায়। এবং ত্বকের রঙও মারাত্মক ভাবে নষ্ট হয়।

তবে চায়ে থাকা ক্যাটেচিন নামের এক বিশেষ উপাদান, ত্বকের লাল ভাব, ফোলা ভাব ও চুলকানি কমাতে সহায়তা করে। ত্বকেও চাপ পড়ে যা কমাতে সাহায্য করে চা।

অন্যদিকে কফিতে রয়েছে ফেনলিক অ্যাসিড যা শক্তিশালী বার্ধক্যরোধক হিসেবে কাজ করে। যা ইউভি ড্যামেজ থেকেও ত্বককে রক্ষা করে এবং রিঙ্কেল দূর করে। কফিতে রয়েছে ক্লোরোজেনিক অ্যাসিড ও মেলানয়ডিনস যা ত্বকের রঙ ঠিক রাখে। ত্বকের রঙের উজ্জ্বলতা ধরে রাখতেও সহায়তা করে এই উপাদান।

কফিতে উচ্চমাত্রায় ক্যাফেইন রয়েছে তাই বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তবে চা ও কফির মধ্যে কোন তরল ত্বকের জন্য ভালো তা বলা বেশ কঠিন। কারণ দুটিরই ভালো ও খারাপ দুই দিকই রয়েছে। ত্বকের জন্য কোন তরল ভালো তা নির্ভর করবে কতোটা মাত্রায় ও কখন এই তরল পান করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও পড়ুন