আর্কাইভ থেকে বাংলাদেশ

ব্যাটারদের হতশ্রী পারফম্যান্সে সিরিজ হার বাংলাদেশের

হলো না নতুন কোনো দিনের সূচনা। প্রত্যাশিত  ফলাফলই হলো ঢাকা টেস্টে। তাতে দুই ম্যাচে টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে সিরিজ হার বাংলাদেশের। শ্রীলঙ্কা জিতলো ১০  উইকেটের বিশাল ব্যবধানে। 

৪ উইকেটে ৩৪ রান নিয়ে টেস্টের পঞ্চম দিন আজ (শুক্রবার) ব্যাট করতে নামে বাংলাদেশ। স্বপ্ন দেখে আবারো মুশফিক-লিটনের দুর্দান্ত ব্যাটিংয়ের পুনরাবৃত্তি হবে দ্বিতীয় ইনিংসে। কিন্তু সেই আশা আবারো গুড়েবালি। কাসুন রাজিথার বলে সরাসরি বোল্ড হয়ে গেলেন ৩৯ বলে ২৩ রান করা ‘মিস্টার ডিপেন্ডেবল’। দলীয় ৫৩ রানে পঞ্চম উইকেট হারালো স্বাগতিকরা। সেই চ্যালেঞ্জ উতরে যেতে না পারায় পরাজয়ের শঙ্কা আরো মজবুত হয় স্বাগতিকদের। 

তবে সেই পথে কিছু সময়ের জন্য বাঁধা হয়ে দাঁড়ান লিটন-সাকিব জুটি। ১৫৪ বলে ১০৩  রানের জুটিতে যেন প্রান ফিরে পেলো স্বাগতিকরা। কারণ তাতে ইনিংস  পরাজয় থেকে মুক্তি মিলে দলের। লিড নেয় বাংলাদেশ। সেই সঙ্গে লাঞ্চের আগেই ক্যারিয়ারের ২৭তম অর্ধশতক হাঁকান সাকিব। 
 
বিরতির পর ক্রিজে এসেই, দারুণ ছন্দে থাকা ব্যাটার লিটন তুলে নেন নিজের ১৩তম হাফসেঞ্চুরি। কিন্তু ইনিংস তার বড় হয়নি। ৫২ রান করেন তিনি। দলীয় স্কোর তখন ১৫৬ রান। 

এরপরই শুরু হয় বাকিদের আসা যাওয়া মিছিল। একের পর এক উইকেট হারিয়ে ১৬৯ রানে শেষ হয়ে যায় স্বাগতিকদের দ্বিতীয় ইনিংস। মধ্যাহ্ন বিরতির পর মাত্র ৫৩ মিনিটেই শেষ বাংলাদেশের ইনিংস। তাতে ২৮ রানের লিড পায় বাংলাদেশ। জয়ের জন্য শ্রীলঙ্কার টার্গেট দাঁড়ায় ২৯ রান। 

জয়ের লক্ষ্যে নেমেই ৩ ওভারেই কোনো উইকেট না হারিয়ে ১০ উইকেট হাতে নিয়ে ১-০ তে জিতে যায় লঙ্কানরা।

সব মিলিয়ে আশিথা পেলেন ৬ উইকেট। অপর উইকেটটি নেন রামেশ মেন্ডিস। 


হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন