আর্কাইভ থেকে বাংলাদেশ

বাঙালি নির্মাতার হাতে কান উৎসবে সেরা তথ্যচিত্র পুরষ্কার

২০২২ সালের কান চলচ্চিত্র উৎসবে সেরা তথ্যচিত্রের সম্মান জিতে নিল বাঙালি নির্মাতা শৌনক সেনের তথ্যচিত্র ‘অল দ্যাট ব্রিদস’। ল’অয়েল ডি’অর পুরস্কার পাওয়া ছবিটি ভারতের একমাত্র সিনেমা, যেটি এবার কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে স্থান পেয়েছে।

এ সিনেমার কেন্দ্রীয় চরিত্র দুই ভাই-বোন মোহাম্মদ সৌদ এবং নাদিম শেহজাদ। দিল্লির ওয়াজিরাবাদে তাদের বাড়ি। বাড়ির পরিত্যক্ত বেসমেন্ট তারা গড়ে তুলেছেন আহত পাখিদের জন্য এক হাসপাতাল। বিশেষ করে কালো চিলদের উদ্ধার ও চিকিৎসা করেন তারা। এ ছবিটির প্রিমিয়ার হয়েছে কান উৎসবের বিশেষ স্ক্রিনিং বিভাগে।

পুরস্কার প্রদানকারী কমিটির মুখপাত্র জানিয়েছেন ল’অয়েল দ’র পুরস্কারের জন্য এ সিনেমাকে বেছে নেয়ার কারণ সিনেমাটি ধ্বংসের এ পৃথিবীতে সকলকে মনে করিয়ে দিয়েছে প্রতিটি জীবন গুরুত্বপূর্ণ। প্রতিটি ছোট ছোট কাজও গুরুত্বপূর্ণ। এমনকি ক্যামেরাবন্দি করা যেতে পারে সুন্দর কিছু মুহূর্তও। এ সব ক’টি কাজই গুরুত্বপূর্ণ। ৫০০০ ইউরো (আনুমানিক ৪.১৬ লক্ষ টাকা) নগদ হিসাবে দেয়া হবে এ পুরস্কারে।

৯০ মিনিটের তথ্যচিত্রটিকে সেরা হিসাবে বেছে নিয়েছেন পোলিশ চলচ্চিত্র নির্মাতা অ্যাগনিয়েসকা হল্যান্ড, ইউক্রেনেক লেখক-পরিচালক ইরিনা সিলিক, ফরাসি অভিনেতা পিয়েরে ডেলাডোনচ্যাম্পস, সাংবাদিক অ্যালেক্স ভিসেন্টে এবং মরক্কোর লেখক-চলচ্চিত্র নির্মাতা হিচাম ফালাহ।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন