আর্কাইভ থেকে ক্রিকেট

কিষান-কোহলির ব্যাটে ভারতের দারুণ জয়

টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে হারের পর দ্বিতীয় ম্যাচে এক সঙ্গে দুই ক্রিকেটারকে অভিষেক করায় ভারত। আর তাতেই ভাগ্য খুলেছে ভারতের। অভিষেকের প্রথম ম্যাচেই বাজিমাত করেছেন ইশান। ফিফটি হাঁকিয়ে দলকে জেতালেন ৭ উইকেটে।

রোববার আহমেদাবাদের মোতেরা ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে জেসন রয়ের ৩৫ বলে ৪৬ রানে ভর করে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৪ রান তোলে ইংল্যান্ড। এছাড়া ডেভিড মালান ২৩ বলে ২৪ রান, বেয়ারস্টো ১৫ বলে ২০ রান, মরগ্যান ২০ বলে ২৮ ও স্টোকস করেন ২১ বলে ২৪ রান। ভারতের পক্ষে দুটি করে উইকেট নেন সুন্দর ও ঠাকুর।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে শূন্য রানে রাহুল ফিরে গেলে অধিনায়ক কোহলিকে নিয়ে ৯৪ রানের জুটি গড়েন অভিষিক্ত ইশান। ৪ ছক্কা ও ৫ চারে ৩২ বলে ৫৬ রান করে দুর্দান্ত ইনিংস খেলেন ইশান। অধিনায়ক কোহলি ৭৩ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। ৪৯ বল মোকাবিলায় তার ইনিংসে ছিল ৩ ছক্কা ও ৫টি চারের মার। 

এমন বীরত্বপূর্ণ ইনিংসের দিনে কোহলি অনন্য এক রেকর্ড গড়েন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ৩০০০ রানের ক্লাবে প্রবেশ করেছেন বিশ্বসেরা এই ব্যাটসম্যান।

ম্যাচের আগে মাইলস্টোনে পৌঁছাতে কোহলির প্রয়োজন ছিল ৭২ রান। ৭৩ রানের ফলে ৮৭ ম্যাচের ৮১ ইনিংসে ভারত অধিনায়কের টি-টোয়েন্টি রান দাঁড়াল ৩ হাজার এক। বলা বাহুল্য, আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের ইতিহাসে সবথেকে বেশি রান সংগ্রহ করার রেকর্ডের মালিক এখন বিরাট কোহলি। দ্বিতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল। তিনি ৯৯ ম্যাচের ৯৫ ইনিংসে করেছেন ২ হাজার ৮৩৯ রান। তিন নম্বরে রয়েছেন ভারতের সহ অধিনায়ক রোহিত শর্মা ১০৮ ম্যাচের ১০০ ইনিংসে সংগ্রহ করেছেন ২ হাজার ৭৭৩ রান।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন