আর্কাইভ থেকে বাংলাদেশ

টিভির স্থায়িত্ব বাড়বে যেভাবে

আজকাল মোবাইল, টিভি অ্যাপ আর অনলাইন প্ল্যাটফর্মের জন্য টিভির প্রয়োজন কমে এলেও, ফুরিয়ে যায়নি পুরোপুরি। আর তাই নিত্যব্যবহারের এ গ্যাজেটটির যত্ন নেয়ার প্রয়োজনও কমেনি কোনো অংশে।

টিভি ভাল রাখার জন্য আবার কী করণীয়? এটাই ভাবছেন তো? জেনে-না জেনে প্রতিদিন টিভির উপর যে কত অত্যাচার করা হয়, তা বুঝলে অবশ্যই প্রশ্নটা করবেন না। শুধু ধুলো ময়লা পরিষ্কার করাই টিভি ভাল রাখার জন্য যথেষ্ট নয়। সেই সঙ্গে টেলিভিশন ব্যবহার করার সময়ও কয়েকটা বিষয় মনে রাখতে হবে। আর তাই টিভির স্থায়িত্ব বাড়ানোর কিছু টিপস রইল এখানে।

প্রতিদিন অন্তত একবার টিভির সুইচ অফ করতে হবে। শুধু রিমোটের বাটন টিপে স্ক্রিন অফ করলেই হবে না, বন্ধ করতে হবে একেবারে প্লাগপয়েন্ট থেকে।

যাদের বাড়িতে ভোল্টেজ আপ-ডাউনের সমস্যা রয়েছে, তারা টিভির জন্যও কোনও ভোল্টেজ স্টেবিলাইজার ব্যবহার করতে পারেন। এতে টিভির উপর অযথা চাপ পরবে না।

স্ক্রিনের ব্রাইটনেস অপটিমাইজ করে রাখুন। এতে টিভির লংজিভিটি বাড়বে। এটা টিভি ভাল রাখার পাশাপাশি দৃষ্টিশক্তি ভাল রাখার জন্যও আবশ্যক। ব্রাইটনেসের মতো কনট্রাস্টও অপটিমাইজড রাখুন।

এলসিডি, এলইডি বা প্লাজমা, যে ধরনের টিভিই হোক না কেন, লক্ষ রাখতে হবে যেন তার প্রপার ভেন্টিলেশন থাকে। খুব আটসাট ক্যাবিনেটের মধ্যে টিভি রাখবেন না।

রিমোটের ব্যাটারি নিয়মিত সময় অন্তর বদলাতে হবে। যদি মনে হয় ব্যাটারির পাওয়ার কমে এসেছে, সঙ্গে সঙ্গে বদলান। বারি মেরে রিমোটের কার্যকারিতা বাড়ানোর ভুল করবেন না।

সপ্তাহে অন্তত একদিন টিভি পরিষ্কার করুন। উপরের আলগা ধুলোময়লা মাইক্রোফাইবার ক্লথ দিয়ে মুছে নিন। স্ক্রিন পরিষ্কার করার জন্য ভাল মানের গ্লাস ক্লিনার এবং পেপার টাওয়েল বা খবরের কাগজ ব্যবহার করুন।

টিভির উপর বা আশেপাশে ধুলোময়লা দেখলে সপ্তাহান্তের অপেক্ষা করবেন না পরিষ্কার করার জন্য। সঙ্গে সঙ্গে মুছে দিন। নাহলে টিভির ভিতরেও ধুলো জমতে পারে। একইভাবে রিমোটও পরিষ্কার করে নিন।

সারাদিন বা সারারাত টিভি দেখবেন না। তিন-চার ঘণ্টা অন্তর টিভি অন্তত ১৫-২০ মিনিটের জন্য প্লাগ থেকে খুলে রাখুন। তারপর আবার চালান।

ঘরে এসি থাকলে তাপমাত্রা যেন খুব কম না থাকে, তা খেয়াল রাখুন। খুব কম তাপমাত্রায় টিভির বিভিন্ন পার্টস ক্ষতিগ্রস্ত হয়।

এভাবে যত্ন নিলে টিভির স্থায়িত্ব বাড়বে বৈ কমবে না।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন