আর্কাইভ থেকে বাংলাদেশ

ঝিনাইদদে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী প্রার্থিতা বাতিল

ঝিনাইদহ পৌরসভা মেয়র প্রার্থী আব্দুল খালেক নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করায় প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ বৃহস্পতিবার (২ জুন) নির্বাচন কমিশনের উপসচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে প্রার্থিতা বাতিল করে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

প্রজ্ঞাপনে জানানো হয়, নির্বাচন কমিশন ঘোষিত সময়সূচি অনুসারে ১৫ জুন ঝিনাইদহ পৌরসভার নির্বাচন। মেয়র পদে একজন প্রতিদ্বন্দ্বী প্রার্থী আব্দুল খালেক ও তার সমর্থকরা মিছিল ও শোভাযাত্রা করে ১৮ মে প্রতিদ্বন্দ্বী প্রার্থী কাইয়ুম শাহরিয়ার জাহেদীর ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর করে। যা ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়া এবং বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়েছে।

আব্দুল খালেক অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থী মো. কাইয়ুম শাহরিয়ার জাহেদীর প্রচারাভিযানে বাধা দিয়েছেন। সেহেতু তার বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের ব্যাখ্যা চাওয়ার পর তিনি ক্ষমা প্রার্থনা করেন এবং ভবিষ্যতে নির্বাচনী আচরণ বিধিমালা মেনে চলবেন।

প্রজ্ঞাপনে অনুযায়ী, গেলোও ২৯ মে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে উপস্থিত থেকে সব প্রার্থীদের নির্বাচনী আচরণ মেনে চলার বিষয়ে মৌখিক অঙ্গীকার গ্রহণ করেন। এরপরও আব্দুল খালেকের সমর্থকরা ১ জুন অপর প্রার্থী কাইয়ুম শাহরিয়ার জাহেদী ও তার সমর্থকদের আক্রমণ করে আহত করেন।

এ কার্যক্রম পৌরসভা (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৫ এর বিধি ৩২ অনুসারে নির্বাচন কমিশন ঝিনাইদহ পৌরসভার নির্বাচনের মেয়র পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী আব্দুল খালেকের প্রার্থিতা বাতিল করলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন