আর্কাইভ থেকে বাংলাদেশ

তুরস্ক এখন থেকে তার্কিয়া নামে পরিচিত!

কোনো দেশের নাম পরিবর্তনের বিষয়টি নতুন কোনো ঘটনা নয়। ২০২০ সালে ‘হল্যান্ড’ নামটি বাদ দিয়ে নেদারল্যান্ডস হিসেবে পরিচিত হয়। এর আগে গ্রিসের সাথে বৈরিতার কারণে ‘মেসিডোনিয়া’ তাদের নাম পরিবর্তন করে নর্থ মেসিডোনিয়া করে।

ইতিহাসে দেখা যায়, ইরান একসময় পার্সিয়া বা পারস্য হিসেবে পরিচিত ছিলো। এক সময়কার ‘সিয়াম’এখন থাইল্যান্ড এবং রোডেশিয়ার নাম পরিবর্তন হয়ে জিম্বাবুয়ে হয়েছে।

এবার পরিবর্তনব হলো তুরস্কের নাম। আন্তর্জাতিক পরিসরে দেশটি এখন থেকে ‘তার্কিয়ে’ হিসেবে পরিচিত হবে। বর্তমানে এটি বিশ্বে ‘টার্কি’হিসেবে পরিচিত। বাংলাদেশে যেটি তুরস্ক হিসেবে পরিচিত।

তুরস্কের কাছ থেকে আনুষ্ঠানিক এক আবেদনের পরিপ্রেক্ষিতে জাতিসংঘ ‘তার্কিয়ে’ নামটি গ্রহণ করেছে। এখন অন্যান্য আন্তর্জাতিক সংস্থাতেও একই ধরনের পরিবর্তন আনতে বলবে তুরস্ক।

তুরস্কের বেশিরভাগ মানুষ এরই মধ্যে তাদের দেশকে তার্কিয়ে হিসেবে জানে। তবে ইংরেজিতে করা ‘টার্কি’ নামটি আন্তর্জাতিক মহলে এবং দেশের ভেতরেও ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

মূলত দেশটির ব্যবসা বাণিজ্য, আন্তর্জাতিক প্রতিষ্ঠান এবং কূটনীতির ক্ষেত্রে ব্যবহৃত হবে এই নামটি। এই মাসের শুরুর দিকেই এরদোগান একটি বিবৃতি জারি করে ঘোষণা করেছিলেন যে দেশের আন্তর্জাতিকভাবে স্বীকৃত নাম তুর্কি থেকে পরিবর্তন করে ‘তার্কিয়া’ করা হচ্ছে। তিনি আরো জানান, ‘তার্কিয়া’শব্দটি তুর্কি জাতির সংস্কৃতি, সভ্যতা এবং মূল্যবোধকে সর্বোত্তমভাবে প্রতিফলিত করে।

দেশটির প্রেসিডেন্ট রেচেপ তাইয়েপ এরদোয়ান গত বছর থেকে তুরস্ককে নতুন করে পরিচয় করিয়ে দেবার অংশ হিসেবে ‘তার্কিয়ে’ রাখার প্রচারণা শুরু করেন।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান তার্কিয়ে নামের পক্ষে অবস্থান নেন। এখন থেকে দেশটিতে সব রপ্তানি পণ্যের গায়ে ‘মেইড ইন তার্কিয়ে’ লেখা থাকবে। এছাড়া জানুয়ারি মাস থেকে তুরস্কের পর্যটন শিল্পে ‘হ্যালো তার্কিয়ে’ প্রচারণা শুরু হয়েছে।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন