আর্কাইভ থেকে বাংলাদেশ

সীতাকুণ্ডে অগ্নিকাণ্ডে দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি চায় স্কপ

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে ​বিস্ফোরণে ৪৯ জনের বেশি প্রাণহানি এবং দেড় শতাধিক শ্রমিক আহত হওয়ার ঘটনায় নিন্দা ও ক্ষোভ জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। স্কপ অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান এবং কর্তব্যে অবহেলার জন্য দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানিয়েছেন ।  

আজ রোববার (৫ জুন) স্কপ নেতাদের স্বাক্ষরিত যৌথ বিবৃতিতে ভয়াবহ এ অগ্নিকাণ্ডে ব্যাপক হতাহতের ঘটনায় নিন্দা ও ক্ষোভ জানানো হয়।

স্কপের পক্ষ থেকে বলা হয়,  ১২১ অনুসারে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ দেওয়া এবং আহত ও ক্ষতিগ্রস্ত শ্রমিক কর্মচারীদের বিনামূল্যে পূর্ণাঙ্গ চিকিৎসা, ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবি জানায় সংগঠনটি।

স্কপ নেতারা বলেন, সুষ্ঠু তদন্ত ও অগ্নিকাণ্ডের সঠিক কারণ উদঘাটনের স্বার্থে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করতে হবে। শ্রমিকের মৃত্যুর জন্য দায়ী মালিকপক্ষ এবং কর্তব্যে অবহেলায় দায়ী সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের শাস্তির আওতায় আনতে হবে।

এছাড়াও হেফাজতে ইসলাম বাংলাদেশ এবং সম্মিলিত সামাজিক আন্দোলনসহ বিভিন্ন সংগঠনও অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান এবং কর্তব্যে অবহেলার জন্য দায়ী ব্যক্তিদের শাস্তি নিশ্চিতের দাবি জানিয়েছেন ।

 

এসআই/

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন