আর্কাইভ থেকে বাংলাদেশ

ডাক্তারের সুন্দর কথায় রোগী অর্ধেক ভালো হয় : প্রধানমন্ত্রী

চিকিৎসার চেয়ে সুন্দর আচরণ অনেক বেশি প্রয়োজন। কারণ ডাক্তারের সুন্দর কথায় কিন্তু মানুষ অর্ধেক সুস্থ হয়ে যায়। আপনারা নিশ্চয় সেটি করবেন। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৬ জুন) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানসের (সিবিপিএস) সুবর্ণজয়ন্তী এবং সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন। 

প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষের জন্য যথাযথ ও বিশ্বমানের চিকিৎসা নিশ্চিতে কাজ  করছে সরকার। এজন্য যা যা দরকার করা হচ্ছে।

শেখ হাসিনা বলেন, আপনাদের বলবো, দেশের মানুষ যাতে যথাযথ এবং বিশ্বমানের সেবা পায় সেটা নিশ্চিত করবেন। যদিও এদেশের জনসংখ্যা বেশি, রোগীর চাপ বেশি। বিদেশে একজন চিকিৎসক কয়েকজন রোগী দেখেন। এখানে একজন ডাক্তারকে অনেক রোগী দেখতে হয় তারপরও কেউ যাতে বঞ্চিত না হয়।

সরকারপ্রধান বলেন, চিকিৎসা বিজ্ঞানে গবেষণা বাড়াতে হবে। গবেষণাটা একান্ত প্রয়োজন। এদিকে নজর দিতে হবে সবার। এক্ষেত্রে যত ধরনের সহযোগিতা প্রয়োজন, আমার পক্ষ থেকে পাবেন।

শেখ হাসিনা আরও বলেন, ক্ষমতাটা একটা সুযোগ, মানুষের সেবা করার। ভোগ বিলাসে মত্ত থাকা নয়। আপনারাও যে যেই পেশায় থাকেন, সেখানে সেবা দেন। এতেই আনন্দ পাবেন। আমরা শিক্ষাসহ সব দিক দিয়ে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে চাই।

তিনি বলেন, হাঁচি-কাশি হলেও অনেকে বিদেশ চলে যায়। কিন্তু করোনায় তো বিদেশে যেতে পারে নাই। তাদের অনেকেই মন্তব্য করেছেন, বাংলাদেশেও এত সুন্দর আন্তর্জাতিক মানের হাসপাতাল আছে, জানতামই না। তারা যে এই শিক্ষাটা পেয়েছে, এজন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।

 

এ সম্পর্কিত আরও পড়ুন