আর্কাইভ থেকে বাংলাদেশ

পঞ্চগড়ে বানিজ্যিক ভিত্তিতে ড্রাগন ফল চাষ

পঞ্চগড়ের বোদায় বানিজ্যিক ভিত্তিতে পুষ্টি সমৃদ্ধ ড্রাগন ফল চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন রেলপথ মন্ত্রীর এপিএস বোদা উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ রাসেদ প্রধান। তার বাগানের ড্রাগন ফল যাচ্ছে ঢাকার বাজারে। তিনি উপজেলার নয়াদিঘী এলাকায় ৩ একর জমিতে ২০১৭ সালে বানিজ্যিক ভিত্তিতে ড্রাগন ফল চাষ  শুরু করেন। দুই বছর পর তার বাগানে ফল দেওয়া শুরু হয়।

গেলো তিন বছর তার ড্রাগন বাগানে প্রচুর ফল ধরেছে। সে গেলো তিন বছর ধরে  প্রতি বছর বাগান থেকে ২৭ মেট্রিক টণ ড্রাগন ফল উৎপাদন করেছেন। এবছরও তার বাগানে প্রচুর ফল ধরেছে। বুধবার এক দিনেই তার বাগান থেকে ২০ মণ ড্রাগন ফল সংগৃহ করে ঢাকার বাজারে পাঠানো হয়েছে। সে পঞ্চগড় জেলায় প্রথম বানিজ্যিক ভিত্তিতে ড্রাগন ফল চাষ শুরু করেন। পঞ্চগড়ে এখন বেশ কয়েকটি ড্রাগন ফল বাগান করা হয়েছে।

রাসেদ প্রধান জানান, ড্রাগন ফল বছরে ৭ বার ফল দেয়.এক বার ফল পরিপক্ক হতে ৩৩ দিন সময় লাগে। শীতকালীন সময়ে ড্রাগন গাছে ফল দেয় না তবে পর্যাপ্ত আলোর ব্যবস্থা থাকলে  শীতকালেও ড্রাগন গাছে ফল ধরানো সম্ভব । তিনি জানান,তার বাগানের উৎপাদিন ড্র্গান ফল সাড়ে ৩ শত টাকা কেজি ধরে ঢাকার পাইকারী বাজারে বিক্রি করছেন।

ঢাকাতে প্রতি কেজি ড্রাগন ৫ থেকে ৭ শত টাকা দরে বিক্রি হচ্ছে। স্থানিয় ভাবেও ড্রাগন ফলের চাহিদা প্রচুর । স্থানিয়রা বাগান থেকে প্রতি কেজি ড্রাগন ফল ৩ শত টাকা দরে ক্রয় করছে।  বোদা উপজেলা কৃষি অফিসার আল মামুন অর রশিদ জানান,ড্রাগন ফল উচ্চমাত্রার পুষ্টি সমৃদ একটি ফল।

এ সম্পর্কিত আরও পড়ুন