আন্তর্জাতিক

পিছু হটছে জান্তা বাহিনী, সিটওয়ের দ্বারপ্রান্তে আরাকান আর্মি

উত্তর রাখাইনের বেশিরভাগ অঞ্চল দখল নিয়েছে মিয়ানমারেরর সশস্ত্র বিদ্রোহী সংগঠন আরাকান আর্মি। বর্তমানে মিয়ানমার জান্তার রাখাইন অঞ্চলের  প্রশাসনিক আসন  সিটওয়ে দখলের দ্বারপ্রান্তে বিদ্রোহীরা। ইতোমধ্যে প্রাণ বাঁচাতে সিটওয়ের সিনিয়র প্রশাসনিক কর্মকর্তা পালিয়েছে বলে দাবি করছে বিদ্রোহীরা।

গেলো ২১ ফেব্রুয়ারি (বুধবার) এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে মিয়ানমারের গণমাধ্যম দ্যা ইরাবতী।

প্রতিবেদনে বলা হয়, আরাকান আর্মি রাথিডং শহরে আক্রমণ করেছে এবং সিটওয়েতে অবস্থানরত রাখাইনের আঞ্চলিক অপারেশন কমান্ডকে আত্মসমর্পন করার আহ্বান জানিয়েছে। ইতোমধ্যে আরাকান আর্মি, উত্তর রাখাইনের প্যালেটো, মিনবায়া, কিয়াকতাও, মারুক-উসহ কালাদান নদীরও নিয়ন্ত্রণ নিয়েছে।

প্রতিবেদন আরও বলা হয়, উত্তর রাখাইনের কেবল সিটওয়ে অঞ্চল এখন দখল নেয়া বাকি আছে। এ অঞ্চলের অর্ধেকে মানুষ প্রাণ বাঁচাতে পালিয়ে গেছেন। যারা পালাতে পারেনি তাঁরা অপেক্ষ করছেন বিমানে করে ওই এলাকা ত্যাগ করতে। সামার্থ্যবানরা ইয়াঙ্গুন, মান্দালায়া অথবা পায়া এলাকায় পালাচ্ছে।

ইরাবতী বলছে, যাতায়াত বেড়ে যাওয়ায় এপ্রিল পর্যন্ত ওই এলাকায় বিমানের টিকেট বুকড হয়ে গেছে। এতে আগের থেকে আটগুন দামে ২০০ ডলারে  একটি বিমানের টিকেট বিক্রি হচ্ছে।

এদিকে সিটওয়েতে অবরুদ্ধ হয়ে পড়েছে জান্তা সেনারা। এলাকাটি বঙ্গোপসাগর দ্বারা পরিবেষ্টিত হওয়ায় কিছু সেনা সাগরপথে পালিয়েছে। এছারা আরাকান আর্মির অগ্রযাত্রা ঠেকাতে এলাকাটিতে প্রবেশ করার একটি ব্রিজও জান্তাবাহিনী উড়িয়ে দিয়েছি।

স্থানীয়রা জানিয়েছে, রাস্তাঘাট অবরুদ্ধ থাকার দরুন সিটওয়েতে মজুদ নিতপণ্যের সংকট তঈরি হচ্ছে। এদিকে প্রাণ বাঁচাতে  দোকান ছেড়ে অন্য এলাকায় যাওয়ার কারণে দোকানির নতুন কর পণ্য উঠাচ্ছেন না। কেউ আবার ছাড়ে পণ্য বিক্রি করছেন। দোকানে রসুন পাওয়া যাচ্ছে না। মরিচ নিকটস্ত্র মুসলিম অধ্যুষিত গ্রামে পাওয়া গেলেও। যানবাহন সংকট এবং তেলের দামের জন্য এতদূর পৌছানো সম্ভব নয়।

স্থানীয়রা আরও জানান, বিগত তিন মাস ধরে তাঁরা মারাত্মক খাদ্য সংকটে ভুগছেন। তবে হাসপাতাল ও ক্লিনিকগুলো এখনো সচল রয়েছে।

প্রসঙ্গত, গেলো নভেম্বর থেকে জান্তাবাহিনীর থেকে সর্বাত্মক আক্রমণ শুরু করে বিদ্রোহীরা। তিন দিক থেকে পাল্টা হামলা করেও, এবার নিজেদের রক্ষায় ব্যর্থ হচ্ছে মিয়ানমার জান্তা।

 

এ সম্পর্কিত আরও পড়ুন